বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

মিশরের সর্বোচ্চ আদালতে মুরসির ২০ বছরের কারাদণ্ড বহাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

mursiআওয়ার ইসলাম: মিশরের আপিল আদালত দেশটির সাবেক প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসির ২০ বছরের কারাদণ্ড বহাল রেখেছে। এই প্রথম সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিরুদ্ধে মিশরের সর্বোচ্চ আদালত থেকে চূড়ান্ত রায় ঘোষিত হলো।

শনিবার মিশরের সর্বোচ্চ আপিল আদালত ‘কোর্ট অব ক্যাসেশন’ এ মামলায় মুরসির পক্ষ থেকে আনা আপিল খারিজ করে দেয়; যার ফলে তার বিরুদ্ধে নিম্ন আদালত থেকে দেয়া ২০ বছরের কারাদণ্ড বহাল থাকে।

মিশরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মুরসিকে ২০১৫ সালের এপ্রিলে এ কারাদণ্ড দেয় একটি নিম্ন আদালত। তার বিরুদ্ধে ২০১২ সালের গণআন্দোলনের সময় প্রেসিডেন্ট প্রাসাদের কাছে সহিংসতা উস্কে দেয়ার অভিযোগ প্রমাণিত হলে তাকে ওই সাজা দেয়া হয়।

সর্বোচ্চ আপিল আদালত মুরসির পাশাপাশি আরো আট ব্যক্তিকে দেয়া নিম্ন আদালতের রায় বহাল রেখেছে। ওই আটজনের মধ্যে সাতজনকে ২০ বছর করে এবং বাকি একজনকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছিল নিম্ন আদালত।

কাতারের পক্ষে গুপ্তচরবৃত্তি করার অভিযোগে মুরসির বিরুদ্ধে এর আগে তিনটি আলাদা মৃত্যুদণ্ড ও একটি যাবজ্জীবন কারাদণ্ডের রায় দেয় নিম্ন আদালত। তবে ওইসব রায় এখনো আপিল আদালতে অনুমোদিত হয়নি।

২০১৩ সালের জুলাই মাসে প্রেসিডেন্ট মুরসিকে ক্ষমতাচ্যুত করেন তৎকালীন সেনাপ্রধান আব্দেল ফাত্তা আল-সিসি। পরবর্তীতে সিসি সাজানো নির্বাচনের মাধ্যমে মিশরের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। ২০১৩ সালের জুলাই মাস থেকে মুরসির সমর্থক রাজনৈতিক নেতাকর্মীর বিরুদ্ধে ব্যাপক দমনপীড়ন চালাচ্ছে নিরাপত্তা বাহিনী।

সূত্র: পার্স টুডে

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ