বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


মালয়েশিয়ার নতুন রাজা সুলতান মুহাম্মদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

malbg20161019121018-2মালয়েশিয়ার পরবর্তী রাজা হিসেবে নির্বাচিত হলেন কেলাতান রাজ্যের সুলতান মুহাম্মদ পঞ্চম। আগামী পাঁচ বছরের জন্য তিনি এ দায়িত্ব পালন করবেন।

ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, রাজধানী কুয়ালালামপুরে তিন দিন ধরে চলা শাসকদের গোপন বৈঠক শেষে তার নাম ঘোষণা করা হয়।

মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে অভিষিক্ত হলে তার নামের সঙ্গে যুক্ত হবে ইয়াং ডি পারটুয়ান অ্যাগং উপাধি। ৪৭ বছর বয়সী সুলতান মুহাম্মদ মালয়েশিয়ার ইতিহাসের সর্বকনিষ্ঠ শাসক এবং দেশটির নয়টি ক্ষমতাসীন প্রাদেশিক শাসনকর্তাদের মধ্যে তিনি সিংহাসনের জন্য নির্বাচিত হয়েছেন। তিনি সাবেক সুলতান আবদুল হালিম মুয়াজাম শাহের বংশধর।

মালয়শিয়ায় নির্বাচিত প্রধানমন্ত্রীই সরকার প্রধান। তবুও দেশটির রাজতন্ত্রের ঐতিহ্য অনুযায়ী দেশের প্রধানমন্ত্রী পদপ্রার্থীদের নির্বাচিত করার ক্ষমতা একমাত্র রাজার কাছেই থাকে। রাজার নির্বাচিত প্রতিনিধিদের থেকেই জনগণকে প্রধানমন্ত্রী নির্বাচন করতে হয়। তবে প্রশাসনিক সকল ক্ষেত্রে রাজা নামমাত্র প্রধান।

এদিকে দেশটির পেরাক রাজ্যের শাসক সুলতান নাজরিন মুনিজ্জাদ্দিন শাহ উপ ইয়াং দ্বি-পেরতুয়ান হিসেবে নির্বাচিত হয়েছেন। সুলতানের মতো তারও ক্ষমতা সেই পাঁচ বছরের জন্যই সীমাবদ্ধ।

সুলতান মোহাম্মদ বিয়ে করেছিলেন। কিন্তু ২০০৪ সালে তার বিবাহবিচ্ছেদ হয়।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ