বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ইউনেস্কোর আল আকসা বিষয়ক প্রস্তাবে ক্ষুব্ধ ইসরাইল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

al-aksaফারুক ফেরদৌস: জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো সম্প্রতি এক প্রস্তাবে বলেছে মুসলমানদের প্রথম ক্বেবলা আল-আকসা মসজিদের সঙ্গে ইসরাইলের কোনো সম্পর্ক নেই। এই প্রস্তাবে চরম নাখোশ ইসরাইল। প্রস্তাবটি পাস হওয়ার পরের দিনই তারা ইউনেস্কোর সাথে সব ধরণের সহযোগিতা স্থগিত করেছে। খবর বিবিসি উর্দুর।

ইউনেস্কোর প্রস্তাবে বলা হয়, আল-আকসা মসজিদ এবং এর আঙিনা কেবল মুসলমানদের জন্যই পবিত্র। এছাড়া, এই মসজিদে মুসলমানদের অবাধ প্রবেশাধিকারে ইসরাইলি বাধাদানের তীব্র নিন্দা জানানো হয়। সেইসঙ্গে ‘দখলদার শক্তি’ ইসরাইলকে ঐতিহাসিক বাস্তবতা মেনে নিয়ে আল-আকসা মসজিদের ওপর যেকোনো আগ্রাসী তৎপরতা বন্ধ করার আহ্বান জানানো হয়।

বৃহস্পতিবার ইউনেস্কোতে আল-আকসা মসজিদ সংক্রান্ত প্রস্তাবের পক্ষে ভোট দেয় আলজেরিয়া, ব্রাজিল, চীন, ইরান, রাশিয়া ও দক্ষিণ আফ্রিকাসহ ২৪টি দেশ। অন্যদিকে আমেরিকা, ব্রিটেন, জার্মানি, হল্যান্ড, লিথুয়ানিয়া ও এস্তোনিয়া প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। এছাড়া, আলবেনিয়া, আলজেরিয়া, ফ্রান্স, গ্রিস, জাপান, দক্ষিণ কোরিয়া, স্পেন ও সুইডেনসহ ২৬টি দেশ ভোটদানে বিরত থাকে। আর সার্বিয়া এবং তুর্কমেনিস্তান ভোটাভুটিতে উপস্থিতই হয় নি।

এই ভোটাভুটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করছেন পর্যবেক্ষকরা। কারণ এর মাধ্যমে আল-আকসা মসজিদের ওপর ইহুদি ধর্মের আধ্যাত্মিক দাবি নস্যাৎ হয়ে গেছে। ইহুদিবাদীরা এই মসজিদকে ‘টেম্পল মাউন্ট’ হিসেবে অভিহিত করলেও ইউনেস্কোর প্রস্তাবে এটিকে আল-আকসা মসজিদ/আল-হারাম আল-শরীফ হিসেবে উল্লেখ করা হয়েছে।

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ