বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


বেফাকের সম্মেলনে ৯ প্রস্তাব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

7-prostabআওয়ার ইসলাম: বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ওলামা সম্মেলন থেকে লিখিতভাবে ৯টি প্রস্তাব তুলে ধরা হয়েছে। সোমবার (১৭ অক্টোবর) আয়োজিত ওলামা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাটহাজারী মাদরাসার মহা পরিচালক আল্লামা আহমদ শফী ও বাংলাদেশের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ।

সকাল ১০টা থেকে শুরু করে পৌনে ৩টায় শেষ হয় সম্মেলন।

সম্মেলনে বক্তারা কওমি মাদরাসার স্বকীয়তা রক্ষা করে স্বীকৃতি দেয়ার জন্য সরকারকে আহবান জানান। এতে কোনো প্রকার হস্তক্ষেপ না করার আহবান জানান নেতারা। সম্মেলন থেকে ৯ টি প্রস্তাব সম্মিলিত একটি কাগজও বিলি করা হয়। প্রস্তাবগুলো হলো নিম্নরুপ-

১. দারুল উলুম দেওবন্দের আদলে কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে ইসলামী স্ট্যাডিজ ও আরবি সাহিত্যে এম.এ এর সম্মান দিতে হবে এবং তা অবশ্যই নিয়ন্ত্রণমুক্ত হতে হবে।

২. প্রস্তাবিত কওমি মাদরাসা শিক্ষানীতি ২০১২ এবং এর আলোকে তৈরিকৃত কওমি মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ আইন ২০১৩ এর খসড়া বাতিল করতে হবে।

৩. ২৭ সেপ্টেম্বর ২০১৬ প্রজ্ঞাপনের মাধ্যমে গঠিত ৯ সদস্য বিশিষ্ট কমিটি ও কমিটির সকল কার্যক্রম বাতিল করতে হবে।

৪. যুগোপযোগী করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার নামে কওমি মাদরাসা স্বকীয়তা ও স্বতন্ত্রতা বিলুপ্ত হয় এমন যে কোনো সিদ্ধান্ত নেয়া থেকে সরকারকে বিরত থাকতে হবে।

৫. দেশের ৯২ ভাগ মুসলমান শিক্ষার্থীকে ইসলামের বুনিয়াদী শিক্ষা দেয়া ফরজে আইন। আবহমান কাল থেকে এ ফরজে আইনের কাজটিই আঞ্জাম দিয়ে যাচ্ছে বিদ্যমান সকল নুরানী মক্তব, হাফেজিয়া ও কওমি মাদরাসা, সে কারণেই পুরাতন এবং নতুন মক্তব হাফেজিয়া ও কওমি মাদরাসার স্থাপন ও পরিচালনাকে সরকারি নিবন্ধনের বাধ্যবাধকতার আওতামুক্ত রাখতে হবে।

৬. জাতীয় শিক্ষানীতি-২০১০ এবং তদালোকে প্রণীত শিক্ষাআইন-২০১৬ এর খসড়া অবিলম্বে বাতিল করতে হবে।

৭. প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের পাঠ্যপুস্তকে চক্রান্তমূলকভাবে বাদ দেওয়া  ইসলামি ভাবধারার গল্প, রচনা ও কবিতাসমূহ পুন” অন্তর্ভূক্ত করতে হবে এবং হিন্দুত্ববাদী ও ইসলাম বিদ্বেষী কবিতা, গল্প ও রচনাবলী শিক্ষা সিলেবাস থেকে বাদ দিতে হবে।

৮. শিক্ষার সর্বস্তরে ইসলামি শিক্ষাকে প্রাধান্য দিতে হবে এবং ইসলামের বুনিয়াদী শিক্ষাকে (যা ফরজে আইন) বাধ্যতামূলক করতে হবে।

৯. পাঠ্যপুস্তক প্রণয়ন পর্যালোচনা কার্যক্রমে দক্ষ ও বিজ্ঞ আলেমগণের পরামর্শ নিতে হবে।

আরো পড়ুন : একতা, সংহতি বজায় রাখলে কখনো গোমরা হবেন না: আল্লামা আহমদ শফী

দেওবন্দের সন্তানরা কাঁদা ছোড়াছুড়ি না করে এক দিল হোন

কওমি মাদরাসা বাংলালিংকের সিম নয় যে নিবন্ধন করতে হবে

স্বাগত বক্তব্যের পর আল্লামা শফী’র লিখিত বক্তব্য পাঠ

অনুষ্ঠানে পৌঁছলেন আল্লামা আহমদ শফী

বেফাকের উলামা সম্মেলন শুরু; আসছেন আল্লামা শফী

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ