শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ভারতীয় মুসলিমরা ব্যক্তিগত আইনে হস্তক্ষেপ সহ্য করবে না : মাওলানা ওয়ালি রহমান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

waliআওয়ার ইসলাম: ‘অভিন্ন দেওয়ানি বিধি’ কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করলেন অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’বোর্ডের মহাসচিব মাওলানা ওয়ালি রহমান। মুসলিমরা ব্যক্তিগত আইনে হস্তক্ষেপ সহ্য করবে না বলেও তিনি জানিয়েছেন।

শনিবার নয়াদিল্লিতে বেসরকারি সংস্থা ‘পিস ফাউন্ডেশন’ আয়োজিত এক সম্মেলনে মাওলানা ওয়ালি রহমানি ওই মন্তব্য করেন। ‘অভিন্ন দেওয়ানি বিধি এবং তিন তালাক ইস্যুতে আলোচনা সভার আয়োজন করেছিল ওই সংস্থা।

মুসলিম পার্সোনাল ল’বোর্ডের মহাসচিব মাওলানা ওয়ালি রহমান বলেন, ‘মুসলিম পার্সোনাল ল’ খোদায়ী আইনের ভিত্তিতে রচিত তাই তাতে পরিবর্তন করা যাবে না।’ তিনি বলেন, ‘ভারতের মুসলিমরা দেশের সমস্ত আইনকে সম্মান করে এবং তা মেনে চলে। কিন্তু তারা তাদের ব্যক্তিগত আইনে হস্তক্ষেপ বরদাস্ত করবে না। মুসলিমরা ধর্মীয় বিষয়াবলি এবং এ সংক্রান্ত বিধির ওপরে কোনো ধরণের হস্তক্ষেপ সহ্য করতে পারে না।’

মাওলানা রহমান বলেন, ‘দেশের অধিকাংশ মানুষ শান্তিপ্রিয়। কিন্তু কিছু মুষ্টিমেয় লোক সম্প্রদায়ের মধ্যে ফাটল ধরানোর চেষ্টা করছে এবং তাদের বিভক্ত করার জন্য নয়া পরিকল্পনা তৈরি করছে।’

মাওলানা বলেন, ‘অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’বোর্ড’ ‘অভিন্ন দেওয়ানি বিধির ‘বিপদ’ সম্পর্কে মানুষকে অবগত করানোর জন্য সচেতনতা বৃদ্ধির অভিযান চালাচ্ছে।’ গত ৭ অক্টোবর কেন্দ্রীয় আইন কমিশনের পক্ষ থেকে ওয়েবসাইটে ‘ইউনিফর্ম সিভিল কোড’ বা অভিন্ন দেওয়ানি বিধি সম্পর্কিত ১৬ দফা প্রশ্নাবলী ছুঁড়ে দিয়ে জনমত জরিপের চেষ্টা চালানো হচ্ছে।

ভারতের বিভিন্ন মুসলিম সংগঠনের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের এ ধরণের পদক্ষেপের তীব্র সমালোচনা করা হয়েছে এবং কেন্দ্রীয় আইন কমিশনের ওই প্রশ্নমালা বয়কট করার কথা জানিয়েছে। ‘অভিন্ন দেওয়ানি বিধি’ চালু হলে দেশের বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের পার্সোনাল ল’য়ের জায়গায় ‘এক অভিন্ন আইন’ হবে যা দেশের সকল নাগরিকের জন্য প্রযোজ্য হবে।

সূত্র: পার্স টুডে

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ