শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


`টাওয়ার তৈরির প্রতিযোগিতায় ব্যস্ত আরব বিশ্ব'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

big-towerআওয়ার ইসলাম: আরব বিশ্বের সবচেয়ে ধনী রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত বিশ্বের সবোর্চ্চ ভবন নির্মানের ঘোষণা দিয়েছে। এ ভবন বর্তমানের দুবাইয়ের বুর্জ খলিফাকেও ছাড়িয়ে যাবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। গত সোমবার থেকে এই ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে।

আরব আমিরাতের শাসক শেখ মুহাম্মদ বিন রশিদ আল-মাকতুম দুবাইয়ের ক্রিক হরবারে ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০২০ সালের মধ্যে নির্মাণ কাজ সমাপ্ত হবে বলে জানা যায়।

ভবটি নির্মাণে ব্যয় হবে ৫৫ কোটি ডলার।

এপ্রিলেই দুবাইয়ের সবচেয়ে বড় ভবন নির্মাতা প্রতিষ্ঠান ইমার প্রোপার্টিজ ভবনটি নির্মাণের ঘোষণা দেয়। এটি বুর্জ খলিফার চেয়েও বড় হবে। এতে ৩৬০ ডিগ্রি দেখার সুবিধা সম্পন্ন মিনার আকৃতির এই ভবনটি শক্ত ও বলিষ্ঠ তার দিয়ে মাটির সঙ্গে সংযুক্ত থাকবে।

এর উচ্চতা কত হবে সে বিষয়ে এখনও নিশ্চিত করে না বলা গেলেও ভবনটি নির্মাণে এক বিলিয়ন ডলার খরচ হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ভবনটির নকশা প্রণয়ন করেছেন স্প্যানিশ-সুইস স্থপতি সান্তিয়াগো কালাত্রাভা ভ্যাল্স। দেশটিতে ২০২০ সালে অনুষ্ঠিতব্য বাণিজ্য মেলাকে মাথায় রেখেই ভবনটি নির্মাণ করা হচ্ছে।

এদিকে ভবন নির্মানের এই ঘোষণায় সমালোচনার ঝড় উঠেছে ভার্চুয়াল জগতে। তারা বলছেন, বিশ্বের বিভিন্ন দেশে যখন মুসলিমরা নিপিড়নের শিকার, না খেয়ে মারা যাচ্ছে লাখো মানুষ আরব বিশ্ব তখন ভবন তৈরির প্রতিযোগিতায় ব্যস্ত।

big-tower2

নেটিজেনরা আরবের এই শান জাহিরের প্রতিযোগিতা বিরক্ত। তারা বলছেন, আল্লাহ তায়ালা আরব বিশ্বকে অফুরন্ত সম্পদ দিয়েছে। তারা সেগুলো মুসলিম বিশ্বের উন্নয়নে খরচ না করে অপচয় করে নষ্ট করছেন।

সূত্র: ডন অনলাইন

আরআর


সম্পর্কিত খবর