শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আল্লামা শফীর নেতৃত্বাধীন কমিশনের মাধ্যমে সহজেই ঐক্যমত্যে পৌঁছা সম্ভব হবে: আবদুল হালিম বোখারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

halim-bakhariফারুক ফেরদৌস: কওমি মাদরাসার শিক্ষা ব্যবস্থার স্বীকৃতি বাস্তবায়নের লক্ষে ২০১২ সালের ১৫ এপ্রিল গঠিত ১৭ সদস্যের কমিটির মেয়াদ বাড়ানো হয়েছে। ১৭ সদস্যের এই কমিশনের চেয়ারম্যান হাটহাজারী মাদরাসার মহাপরিচালক ও হেফাজতে ইসলামের আমীর আল্লামা শাহ আহমদ শফী।

সরকারের পক্ষ থেকে এই ইতিবাচক উদ্যোগ আসার পর ওলামায়ে কেরামের ঐক্যমত্যের ভিত্তিতেই স্বীকৃতির সম্ভাবনা দেখা দিয়েছে। পুরনো অনেক হিসাব নিকাশই ওলট পালট হয়ে গিয়েছে।

পরিবর্তিত পরিস্থিতি নিয়ে কী ভাবছেন সম্মিলিত কওমি মাদরাসা বোর্ডের সভাপতি আল্লামা আবদুল হালিম বোখারী। বিষয়টি নিয়ে কথা হয় তার সঙ্গে।

আল্লামা আবদুল হালিম বোখারী বলেন, ‘আল্লামা আহমদ শফীর সাথে সম্মিলিত কওমি মাদ্রাসা বোর্ডের পূর্ব নির্ধারিত বৈঠকটি হচ্ছে না। বেফাকের নেতারা চাচ্ছেন সারা বাংলাদেশ থেকে আলেম ওলামাদের নিয়ে একটি ওলামা সম্মেলন করতে। সেখানে আমরাও থাকবো।

২০১২ সনে গঠিত আল্লামা আহমদ শফীর নেতৃত্বাধীন ১৭ সদস্যের কমিশন সক্রিয় করার পর কি ‍কিছুদিন আগে গঠিত ১৫ সদস্যের কমিটিটা কি আর সক্রিয় থাকবে? এবিষয়ে আল্লামা বোখারী বলছেন, ওই কমিটি এখনো সক্রিয় বলেই জানছি, নেতারা এটাও বলছেন। আমি বুঝতে পারছি না। ব্যাপারটা নিয়ে ধোঁয়াশা আছে।

আল্লামা আহমদ শফীর নেতৃত্বাধীন ১৭ সদস্যের কমিশন নিয়ে আশাবাদ ব্যক্ত করে আব্দুল হালিম বোখারী বলেন, ‘১৭ সদস্যের কমিশনে বেফাকের প্রতিনিধিই বেশি। আমাদের চার বোর্ডের প্রতিনিধিও আছে। সবাই মিলে যদি সিদ্ধান্ত নেন, খুব সহজেই ঐক্যমত্যে পৌঁছা সম্ভব হবে বলে আমি মনে করি। আল্লামা আহমদ শফী ‍যদি আসেন, ওনার সাথে যদি আমরা বসতে পারি তাহলে আর সমস্যা থাকবে না।’

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ