মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

bangladesh_saudi_arabia3আওয়ার ইসলাম: সৌদি আরবের বেসরকারি খাতের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন। বাংলাদেশ থেকে শ্রমিকও নিতে চায় তারা। সৌদি সরকারও বড় প্রকল্পে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানা গেছে।

সৌদি আরবের একটি বড় বেসরকারি প্রতিষ্ঠান আল-বাওয়ানি গ্রুপ বাংলাদেশে কনস্ট্রাকশন খাতে বিনিয়োগ করতে আগ্রহী। তারা চলতি বছরের আগস্টে বাংলাদেশের সেনা কল্যাণ সংস্থার সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

সৌদি আরবের সবচেয়ে বড় বেসরকারি প্রতিষ্ঠান আল-রাজি গ্রুপ বাংলাদেশ সফরে আসবে। তারা বেসামরিক বিমান কার্গো খাতে বিনিয়োগ করতে চায় বলে জানা গেছে।

সৌদি আরবের আরেকটি বড় প্রতিষ্ঠান আল-জামিল গ্রুপ স্টিল কাঠামোর বাড়ি বানাতে আগ্রহী এবং তারা বাংলাদেশের স্টিল এ্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছে।

এছাড়া চলতি বছরের মে মাসে মৎস্য খাতে সহযোগিতার জন্য সৌদি সরকারের একটি প্রতিনিধিদল ঢাকা সফর করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভালো।’

তিনি আরও জানান, ‘এ মুহূর্তে সৌদি সরকার বাংলাদেশ থেকে ৩০০ থেকে ৫০০ ডাক্তার নিতে আগ্রহী এবং এ বিষয়ে আমরা আলোচনা করছি।’
এছাড়া সৌদি আরবের আরেকটি বড় প্রতিষ্ঠানও বাংলাদেশিদের প্রশিক্ষণ দিয়ে কাজে নিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে এবং এ বিষয়ে আলোচনা চলছে বলে ওই কর্মকর্তা জানান।

উল্লেখ্য, জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি সফরের পর সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে নতুন মোড় নেয়। ওই সফরের পরই দীর্ঘদিন বন্ধ থাকার পর সৌদি আরবের শ্রমবাজার বাংলাদেশের শ্রমিকদের জন্য খুলে দেওয়া হয়।

সৌদি আরবে ১৫ লাখেরও বেশি বাংলাদেশি রয়েছেন এবং তারা প্রতিবছর কয়েক বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠান।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ