বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি ২০১৮

ads

মাদরাসা শিক্ষার্থীদের জন্য ঢাবির দ্বার রুদ্ধ করার প্রয়াস সংবিধান বিরুদ্ধ

OURISLAM24.COM
সেপ্টেম্বর ২৭, ২০১৬
news-image

ourislam-khalidআ ফ ম খালিদ হোসেন : ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের অধীনে ২০১৬-১৭ সেশনের মানবিক শাখা ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলে মেধা তালিকায় প্রথম হয়েছেন মাদরাসা বোর্ড থেকে দাখিল ও আলিম পাস করা শিক্ষার্থী আবদুল্লাহ মজুমদার। তিনি ২০০ নম্বরের মধ্যে পেয়েছেন ১৮৫। এর আগেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মাদরাসার ছাত্ররা ফলাফলে কৃতিত্ব দেখিয়েছে।

এ বছর খ ইউনিটে আবেদনকারীর সংখ্যা ছিল ৩৪ হাজার ৬১৬ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৩৩ হাজার ২৫৫ জন। মোট পাস করেছে তিন হাজার ৮০০ জন শিক্ষার্থী। অনুত্তীর্ণ হয়েছে ২৮ হাজার ৫৭৬ জন। এ ছাড়া ওএমআর শিট বাতিল হয়েছে ৮৭৯ জনের।

আমরা মাদরাসা শিক্ষার্থী আবদুল্লাহকে আন্তরিক মুবারকবাদ জানাই এবং শিক্ষা জীবনে তার বিস্ময়কর সফলতা কামনা করি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শ্রেণীর শিক্ষক নানা অজুহাত তুলে মাদরাসার ছাত্র-ছাত্রীদের নিদিষ্ট কিছু সাবজেক্টে ভর্তি না করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এটা নিঃসন্দেহে তাঁদের অনুদার মানসিকতা, অন্ধ রাজনীতি ও সাম্প্রদায়িক মনোবৃত্তির বহিঃপ্রকাশ। শিক্ষা সাংবিধানিক অধিকার। মাদরাসার ছাত্র-ছাত্রীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বার রুদ্ধ করার যে কোন প্রয়াস সংবিধান বিরুদ্ধ।

এক সময় কলিকাতা বিশ্ববিদ্যালয়ে ড. মুহাম্মদ শহীদুল্লাহকে সংস্কৃতি বিভাগে ভর্তি করাতে কর্তৃপক্ষ অস্বীকৃতি জ্ঞাপন করেছিল। পরে অবশ্য কতিপয় উদার মনের অধিকারী শিক্ষকের হস্তক্ষেপে তিনি ওই বিভাগে ভর্তি হন এবং কোর্স শেষে তিনি প্রথম বিভাগে প্রথম স্থান অধিকার করেন। দেশের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মন মানসিকতা মুক্ত আকাশের মত বিশাল হওয়া প্রয়োজন।

এফএফ

 

এ জাতীয় আরও খবর