শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মাদরাসা ইসলামি শরিয়াহভিত্তিক আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

nahidআওয়ার ইসলাম: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, অনেকের ধারণা কেবল মাদরাসা শিক্ষার্থীরাই জঙ্গি হয়। তাই তারা দেশের মাদরাসাগুলোর নামে অপপ্রচার চালান। তারা বলেন, মাদরাসা জঙ্গি তৈরির কারখানা। কিন্তু না মাদরাসা জঙ্গি তৈরির কারখানা নয়। মাদরাসা ইসলামি শরিয়াহভিত্তিক আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান।
.
তিনি বলেন, সাম্প্রতিক সময়ে দেশে যেসব জঙ্গি হামলা হয়েছে তার প্রায় সবগুলোর সাথে নামী-দামি বিশ্ববিদ্যালয়ের শিার্থীরা জড়িত। এর সাথে মাদরাসার শিক্ষার্থীরা জড়িত নয়। দু-একজন মাদরাসাপড়ুয়া শিার্থী জঙ্গি হতে পারে। তাই বলে ‘মাদরাসা জঙ্গি তৈরির কারখানা’ এ কথা বলা যাবে না। মাদরাসার নামে অপপ্রচার চালানো যাবে না। গতকাল মঙ্গলবার দুপুরে রাজশাহী মেডিক্যাল কলেজের ডা: কাইছার রহমান চৌধুরী অডিটোরিয়ামে জঙ্গিবিরোধী এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
.
শিক্ষকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, অধিক সংখ্যক শিার্থী ভর্তি করানোর জন্য মন্ত্রণালয়ে ছুটবেন, আমাদের কর্মকর্তাদের নাজেহাল করবেন আর শিক্ষার্থীর চেহারা চিনবেন না- এমনটি আর হতে দেয়া হবে না। কোনো শিক যদি তার প্রতিষ্ঠানের শিার্থীকে না চেনেন তবে ওই স্কুলের এমপিও বাতিল করা হবে। তিনি আরো বলেন, কেবল স্কুলের এমপিও বাতিলই নয়, শিার্থী না চেনা  শিকের চাকরিও সরকারীকরণ হতে দেয়া হবে না। কারণ তার শিক হওয়ার কোনো যোগ্যতা নেই। একজন শিককে তার শিক্ষার্থীর সব বিষয়ের খোঁজ রাখতে হবে। আপনার প্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থী ১০ দিনের বেশি অনুপস্থিত থাকলে তার অভিভাবকের সাথে আপনাকে কথা বলতে হবে। অভিভাবক যদি নিশ্চিত করেন, ওই শিক্ষার্থী নিখোঁজ তবে তার ব্যাপারে প্রশাসনকে জানাতে হবে।
.
রাজশাহী শিক্ষা বোর্ডের উদ্যোগে ‘শিার উন্নত পরিবেশ, জঙ্গিবাদমুক্ত শিাঙ্গন’ শীর্ষক এ সভায় রাজশাহী বিভাগের সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা অংশ নেন। সভায় সভাপতিত্ব করেন রাজশাহী শিা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আজাদ। এতে বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, শিা মন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসেন, অতিরিক্ত সচিব এস এম এহসান কবীর ও চৌধুরী মুফাদ আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক প্রফেসর শামসুল হুদা, রাজশাহী বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) মনির হোসেন, রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান।
আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ