রবিবার, ১৯ আগস্ট ২০১৮

নূর চৌধুরীর প্রত্যর্পণ সুরাহায় সম্মত কানাডা

OURISLAM24.COM
সেপ্টেম্বর ১৭, ২০১৬
news-image

noor-chowdhury

আওয়ার ইসলাম : বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি এস এইচ বি এম নূর চৌধুরীর প্রত্যর্পণের বিষয়ে আলোচনার মাধ্যমে একটি সুরাহায় পৌঁছাতে বাংলাদেশ ও কানাডা সম্মত হয়েছে। শনিবার বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) এক খবরে এই তথ্য জানানো হয়।

শুক্রবার হায়াত রিজেন্সি মন্ট্রিয়ল হোটেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কানাডার প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠকে এ বিষয়ে সমঝোতা হয়। বৈঠকের পর পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন।

পররাষ্ট্র সচিব জানান, কানাডা থেকে নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনতে দুই দেশের কর্মকর্তারা বৈঠকে বসবেন এবং সমাধান বের করবেন। তিনি বলেন, ‘আলোচনার লক্ষ্য হবে নূর চৌধুরীকে বিচারের মুখোমুখি করা এবং  বঙ্গবন্ধু মামলার রায় কার্যকর করা।’

সচিব বলেন, সরকার বিভিন্নভাবে নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে নিয়ে আসার ব্যাপারে চেষ্টা করছে এবং দুই দেশের কর্মকর্তাদের বৈঠকের মধ্য দিয়ে প্রত্যর্পণ বিষয়ে নতুন দ্বার উন্মোচিত হবে।

মুক্তিযুদ্ধে বাংলাদেশকে প্রত্যক্ষ সমর্থন জানানোয় কানাডার বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর হাতে তাঁর বাবা পিয়েরে ইলিয়ট ট্রুডোর মরণোত্তর ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসজে