শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


তেলেঙ্গানায় গরু কুরবানি নিষিদ্ধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

cawআওয়ার ইসলাম: ভারতের তেলেঙ্গানা রাজ্যে ঈদুল আজহায় গরু কুরবানি করা যাবে না। কুরবানি ঈদের আগ মুহূর্তে রাজ্য সরকার এক নির্দেশিকা জারির মাধ্যমে এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তেলেঙ্গানা সরকারের পশুপালন দপ্তরের পরিচালক ডি ভেঙ্কাটাশরলু জানান, এই ঈদে গরু হত্যা বন্ধে পুলিশ এবং বৃহত্তর হায়দরাবাদ মিউনিসিপ্যালিটি করপোরেশনের কর্মকর্তারা বিভিন্ন জায়গায় তল্লাশি চালাচ্ছেন। গোহত্যা আইন মানা হচ্ছে কি না তা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গেছে, তেলেঙ্গানা সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, রাজ্যে কুরবানির ঈদের সময় কোনো অবস্থাতেই গরু হত্যা করা যাবে না। এ ছাড়া মহিষ, ছাগল কিংবা অন্যান্য পশুর ক্ষেত্রে স্ত্রী লিঙ্গের কোনো পশু হত্যা করা যাবে না। এই বিষয়ে তেলেঙ্গানা রাজ্য সরকারের প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের পক্ষে কঠোর নির্দেশিকা জারি করা হয়েছে।

ওই নির্দেশিকায় বলা হয়েছে, ‘তেলেঙ্গানা রাজ্যের সব মানুষকে জানানো হচ্ছে, কেউ গবাদি পশুর ওপর নিষ্ঠুরতাকে বরদাশত করবেন না এবং গোহত্যাকে প্রশ্রয় দেবে না। আর যদি কোনো ব্যক্তির বিরুদ্ধে এই ধরনের কাজে জড়িত থাকার অভিযোগ পাওয়া যায় তাহলে ভারতীয় আইন অনুযায়ী সেই ব্যক্তিকে কঠোর শাস্তি দেওয়া হবে। বিশেষ করে গরু হত্যার ঘটনা নজরে পড়লেই সঙ্গে সঙ্গে তেলেঙ্গানা রাজ্য পুলিশ এবং প্রশাসনিক দপ্তরে খবর দেওয়ার জন্য রাজ্যবাসীকে অনুরোধ করা হচ্ছে।’

এই নির্দেশিকা প্রসঙ্গে তেলেঙ্গানা রাজ্য সরকারের পক্ষে যুক্তি দিয়ে বলা হয়েছে, গ্রামীণ অর্থনীতিতে গরু একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই গোহত্যা বন্ধের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ