শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


কেনিয়ায় হিজাবের নিষেধাজ্ঞা বাতিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

keniyaআওয়ার ইসলাম: দীর্ঘদিন ধরে চলা কেনিয়ার শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষেধাজ্ঞা তুলে দেয়া হয়েছে। বৃহস্পতিবার দেশটির আদালত পূর্বের এ নিষেধাজ্ঞা বাতিল করে।

একই সঙ্গে স্কুল ইউনিফর্ম নিয়ে নতুন আইন প্রণয়ন এবং ধর্মের কারণে কেউ যাতে বৈষম্যের শিকার না হয় সে বিষয়টি নিশ্চিত করারও আদেশ দিয়েছেন আদালত।

একজন বিচারক বলেন, 'যথাযথ আলোচনার পর কর্তৃপক্ষের উচিত নতুন আইন প্রণয়ন এবং তা কার্যকর করা যাতে ধর্মীয় স্বাধীনতা ও বিশ্বাসের মতো মৌলিক মানবাধিকারের সুরক্ষা দেয়া যায়। একই সঙ্গে বৈষম্য দূর করে শিক্ষা ব্যবস্থায় প্রত্যেক শিক্ষার্থীর সম-অধিকার নিশ্চিত করা উচিত।'

এর আগে খ্রিস্টান মেথোডিস্ট চার্চ পরিচালিত একটি স্কুলের আবেদনের প্রেক্ষিতে হিজাব পরিধানের ওপর নিষেধাজ্ঞা দেয় হাইকোর্ট।

জানা গেছে, মেথোডিস্ট চার্চ পরিচালিত ইসিওলো এলাকার ওই স্কুলে মুসলিম ছাত্রীরা হিজাব এবং সাদা পায়জামা পরতে পারবে বলে শিক্ষা পরিচালকের দফতর নির্দেশনা দেয়।

কিন্তু এ নির্দেশনা স্কুলের আইনবিরোধী দাবি করে তা প্রত্যাহারে হাইকোর্টে আবেদন করে স্কুল কর্তৃপক্ষ। তাদের দাবি, এ নির্দেশনার মাধ্যমে মুসলিম শিক্ষার্থীদের বিশেষ সুবিধা দেয়ায় বৈষম্যের সৃষ্টি হয়েছে।

স্কুলের আইনবিরোধী এবং বৈষম্যমূলক যুক্তি দেখিয়ে হিজাব নিষিদ্ধের পক্ষে রায় দেয় হাইকোর্ট। কিন্তু আপিলের রায়ের ফলে ওই নিষেধাজ্ঞা শেষ পর্যন্ত বাতিল হয়ে গেল।

এআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ