বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


চামড়ার দাম কমিয়ে দেশীয় শিল্প ধ্বংসের পাঁয়তারা হচ্ছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ourislam-chamraআওয়ার ইসলাম : ইসলামী আন্দোলনের নেতারা বলেছেন, প্রতি বছর কুরবানীর পূর্বে একটি মহল চামড়া নিয়ে হীন ষড়যন্ত্রে মেতে উঠে। সে মহল এবারও তাদের ব্যক্তিগত স্বার্থ হাসিলে উঠেপড়ে লেগেছে। তারা চামড়ার দাম কমিয়ে এ শিল্পকে ধ্বংস করার চক্রান্তে লিপ্ত।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ ও সেক্রেটারী মুহাম্মদ মোশাররফ হোসেন এক যুক্ত বিবৃতিতে এসব কথা বলেন।

বিবৃতিতে আরও বলা হয়, বিগত বছর প্রতি বর্গফুট কাঁচা চামড়ার দাম নির্ধারণ করেছিল ৫০/৫৫ টাকা। যা আন্তর্জাতিক বাজার ও পাশ্ববর্তী দেশের তুলনায় খুবই কম। এবার তারা বাণিজ্যমন্ত্রীর কাছে দাবি করেছে বিগত বছরের চেয়ে ৪০ ভাগ কম দাম নির্ধারণের। যদি ন্যায্য মূল্য নির্ধারণ না করা হয় এবং সরকার এর প্রতি গুরুত্ব না দেয় তাহলে হয়েতো মুষ্টিময় কিছু মানুষ ফুলে-ফেঁপে উঠবে কিন্তু সামগ্রীকভাবে দেশ ও জনগণ হবে চরম ক্ষতিগ্রস্ত। বিশেষভাবে এদেশের খালেস দীনি প্রতিষ্ঠানগুলো কুরবানীর চামড়ার মাধ্যমে এদেশের হাজার হাজার দু:স্থ, অসহায় ও এতিমদের পড়ালেখা, ভরণ পোষণের ব্যবস্থা করে থাকে। কওমী মাদরাসাগুলো এর মাধ্যমে মানবসম্পদ উন্নয়নে ব্যাপক অবদান রাখছে। প্রকারন্তরে এর মাধ্যমে মাদরাসাগুলো দেশ ও সরকারকে পূর্নমাত্রায় সহযোগিতা করছে। তাই সরকারের উচিত এ শিল্পের প্রতি গুরুত্ব দিয়ে একে নিয়ে কেউ যেন হীন পাঁয়তারা না করতে পারে সে ব্যাপারের বিশেষ পদক্ষেপ গ্রহণ করা।

চামড়া শিল্প নিয়ে ষড়যন্ত্রকারীদের ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেন এবং বৃহৎ শিল্পকে বাঁচানোর জন্য চামড়ার যৌক্তিক মূল্য নির্ধারণের জন্য সরকারের কাছে জোর দাবি জানান তারা।

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ