বুধবার, ১৭ জানুয়ারি ২০১৮

ads

ইসরাইলি দখলদারিত্ব ফিলিস্তিনে দারিদ্র্য বাড়াচ্ছে: জাতিসংঘ

OURISLAM24.COM
সেপ্টেম্বর ৭, ২০১৬
news-image

filistinআওয়ার ইসলাম : জাতিসংঘ বলেছে, ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্বের কারণে ফিলিস্তিনে প্রতিনিয়ত দারিদ্র্য বাড়ছে। এই দখলদারিত্ব না থাকলে ফিলিস্তিনের জিডিপি’র হার বর্তমানের দ্বিগুণ থাকত বলেও জানিয়েছে এই বিশ্ব সংস্থা।

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক কনফারেন্স (আংটাড) এক প্রতিবেদনে বলেছে, ইসরাইলি দখলদারিত্বের অবসান হলে ফিলিস্তিনের বেকারত্ব ও দারিদ্র্য উল্লেখযোগ্য মাত্রায় কমে আসবে।  প্রতিবেদনে বলা হয়, “দখলদারিত্ব না থাকলে অধিকৃত ফিলিস্তিনের অর্থনীতির জিডিপি প্রবৃদ্ধি বর্তমানের দ্বিগুণ থাকত।”

বেশ কয়েকটি গবেষণা ও সমীক্ষার বরাত দিয়ে আংটাডের প্রতিবেদনে দেখানো হয়েছে, ইহুদিবাদী ইসরাইল কীভাবে ফিলিস্তিনিদের মৌলিক মানবাধিকার লঙ্ঘন করছে এবং  ফিলিস্তিনের অর্থনীতি শেষ করে দিচ্ছে।

১৯৬৭ সালের যুদ্ধে দখলীকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বর্তমানে ২৩০টিরও বেশি অবৈধ বসতি স্থাপন করেছে ইহুদিবাদী ইসরাইল। পূর্ব আল-কুদসসহ জর্দান নদীর পশ্চিম তীরের এসব ফিলিস্তিনি ভূখণ্ডে হাজার হাজার ইহুদি অভিবাসী অবৈধভাবে বসবাস করছে। বেশিরভাগ ক্ষেত্রে ফিলিস্তিনি জনগণকে তাদের ঘরবাড়ি থেকে বের করে দিয়ে সেখানে অবৈধ ইহুদি বসতি নির্মাণ করছে ইসরাইল।

আন্তর্জাতিক আইনে সব ইসরাইলি বসতি অবৈধ। অধিকৃত ফিলিস্তিনে বসতি স্থাপন নিষিদ্ধ করে জাতিসংঘ যে প্রস্তাব পাস করেছে তা একের পর এক লঙ্ঘন করে যাচ্ছে তেল আবিব। এ কাজে ইহুদিবাদী ইসরাইলকে মদদ দিচ্ছে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো।

সূত্র : পার্স টুডে

এফএফ