বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


হজের আনুষ্ঠানিকতা শুরু ৯ সেপ্টেম্বর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Haj-Top20160803120119আওয়ার ইসলাম: সৌদি আরবে মুসলমানদের সবচেয়ে বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হবে আগামী ৯ সেপ্টেম্বর। বিশ্বের সবচেয়ে বৃহৎ ধর্মীয় অনুষ্ঠানটির মূল আনুষ্ঠানিকতা শেষ হবে ১৪ সেপ্টেম্বর। এই আয়োজনের জন্য সৌদি আরব সরকার ব্যাপক প্রস্তুতি নিয়ে রাষ্ট্রীয়ভাবে হজের মূল স্থল মিনা, মোজদালিফা আর আরাফাতের ময়দান এখন হজ্ব কার্যের জন্য পুরোদমে প্রস্তুত।
ইতিমধ্যে সেই সব স্থানে নিরাপত্তামূলক ব্যাবস্থা জোরদার করা হয়েছে। সারা দেশ থেকে নিরাপত্তা কর্মীদেরকে মিনা প্রান্তরে সমাবেত করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী পুরো এলাকার নিয়ন্ত্রণ ভার গ্রহণ করেছে। নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। সেই সাথে হজ্বের সব প্রস্তুতিও সম্পূর্ণ হয়েছে।
বিশেষ করে আরাফাত, মিনা ও মোজদালিফার সব মসজিদকে পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে হাজীদের নামাজ আদায় করার জন্য। সরকারি আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান যেমন বয়েজ স্কাউট, রেডক্রিসেন্টসহ সব প্রতিষ্ঠানের কর্মীরা ইতিমধ্যে নিজ নিজ দায়িত্ব বুঝে নিয়েছেন। যাতে কোনো ধরনের দুর্ঘটনা না ঘটে, তার জন্য সর্তকতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি নিরলসভাবে কাজ করে চলেছে।
হাজীদের জন্য তাবু নগরী মিনা এখন পুরোদমে প্রস্তুত হয়ে আছে। যেখানে ৯ সেপ্টেম্বর থেকে হাজীরা পবিত্র হজ্বের জন্য অবস্থান করা শুরু করবেন এবং আরাফাত ও মোজদালিফা হয়ে আবার মিনায় অবস্থান করে ১৪ সেপ্টেম্বর হজ্বের আনুষ্ঠানিকতা শেষ করবেন।
এআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ