শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


দেশ ও সমাজের অবহেলিত মানুষের জন্য লিখতেন শহীদ কাদরী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

shahid kadriসিলেট: শহীদ কাদরী ও তাঁর কবিতা শীর্ষক আলোচনা সভা ও সাহিত্য আড্ডা আজ (৫ সেপ্টেম্বর) বিকাল ৫টায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে অনুষ্ঠিত হয়। সভার আয়োজন করেছিল বাংলাদেশ কবি সভা সিলেট জেলা।

লুৎফুর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কবি মাজেদ আহমদ চঞ্চল এর সভাপতিত্বে ও বাংলাদেশ কবি সভা সিলেট শাখার সভাপতি কবি সিদ্দিক আহমদের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর এ.কে.এম মাজহারুল ইসলাম।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গল্পকার সেলিম আউয়াল, কবি ও গবেষক মুছা আল হাফিজ, সাহিত্য সমালোচক কবি বাছিত ইবনে হাবিব, কবি মুহা. মনজুরুল হায়দার সুমন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কবি সভা সিলেট শাখার সহ সভাপতি কবি বিনেয়ামিন রাসেল, সাধারণ সম্পাদক কবি সৈয়দ আছলাম হোসেন, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক প্রভাষক দেওয়ান মাহমুদা রাজা চৌধুরী, কবি এখলাছুর রহমান, কবি আলেয়া রহমান, গবেষক শহীদুজ্জামান চৌধুরী, শিক্ষাবীদ কবি কর্ণেল অব. সৈয়দ আলী আহমদ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন তারেক মনোওয়ার।

 সভায় বক্তারা বলেন, বিশ্বে যুগে যুগে বিভিন্ন দেশে অনেক লেখক ও গবেষক জন্ম নিয়েছেন। তারা সকলেই তাদের নানা গুণে গুণান্বিত ছিলেন। কিন্তু শহীদ কাদরী এর মত হৃদয়বান ও সুজ্ঞানের অধিকারী লোক খুবই কম। তিনি কলমের মাধ্যমে সমাজের দু:খ, দুর্দশার চিত্র তুলে ধরেছেন। কবিতা ও গল্পের মাধ্যমে আনন্দ দিয়েছেন পাঠকদের। শত্রু-মিত্র নির্বিশেষে তার দ্বারা কোনো না কোনোভাবে উপকৃত হয়নি এমন লোক খুঁজে পাওয়া যাবে না। তার লেখনীর কেন্দ্রবিন্দুতে ছিল দেশ ও মানবপ্রেম এবং সমাজের অবহেলিত মানুষ।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ