শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ভারত সীমান্তে জঙ্গিবিমান মোতায়েন করলো চীন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

104b849_75আওয়ার ইসলাম : ভারত সীমান্তের কাছে তিব্বতে জে-২০ জঙ্গিবিমান মোতায়েন করেছে চীন। এই বিমানকে চীনের সবচেয়ে অত্যাধুনিক এবং লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম ভয়ংকর যুদ্ধবিমান হিসেবে দেখা হয়।

সাগরপৃষ্ট থেকে অনেক উঁচুতে অবস্থিত তিব্বতে এ বিমান মোতায়েনের ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশিত হয়েছে। ভারতের অরুণাচল প্রদেশের কাছে চীনা বিমান ঘাঁটিতে মোতায়েন করা হয়েছে জে-২০। হিমালয়য়ের পার্বত্য অঞ্চলে সাগরপৃষ্ট থেকে ১৪,০০০ ফুট উচ্চতায় যুদ্ধ সক্ষমতা দেখিয়েছে জে-২০। দুই ইঞ্জিন বিশিষ্ট এ জঙ্গিবিমান সম্পর্কিত তথ্য যাতে সহজে প্রকাশ না পায় সে ব্যবস্থা নিয়ে রেখেছে চীন।

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার জন্য আগামী কয়েক দিনের মধ্যেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চীন সফরে যাওয়ার কথা রয়েছে। তার আগে ভারত সীমান্তের কাছে জে-২০ মোতায়েনর খবর প্রকাশিত হলো।

এর আগে এক বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল, বেইজিং আশা করছে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষার ক্ষেত্রে ভারত আরো তৎপর হবে এবং এর বিপরীত কোনো পদক্ষেপ নেবে না। চীন সীমান্তে ভারতীয় ‘ব্রাহ্মস’ ক্রুজ ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনার পরিপ্রেক্ষিতে ওই বিবৃতি দিয়েছিল বেইজিং। বিবৃতিতে এ পরিকল্পনায় উদ্বেগও প্রকাশ করেছিল চীন।

ভারতের সঙ্গে চীনের দীর্ঘদিনের সীমান্ত বিরোধ রয়েছে। হিমালয়ের পূর্বাঞ্চলে অরুণাচল প্রদেশসহ ভারত শাসিত ৯০,০০০ বর্গ কিলোমিটারের বেশি ভূখণ্ড চীন নিজের ভূমি হিসেবে দাবি করছে। অন্যদিকে ভারত বলছে, আকসাই চিন অঞ্চলে ভারতের ৩৮,০০০ বর্গ কিলোমিটার এলাকা চীন দখল করে রেখেছে।

সূত্র : পার্সটুডে

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ