শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


২ অক্টোবর থেকে আসছে স্মার্ট কার্ড

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

smart cord আওয়ার ইসলাম: উন্নতমানের জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ড বিতরণ শুরু হচ্ছে আগামী ২ অক্টোবর থেকে। এদিন রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তার স্মার্টকার্ডটি হস্তান্তরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কার্ড বিতরণ কার্যক্রম শুরু হবে। এর পরদিন থেকে ভোটাররা নিজ নিজ নির্বাচনী এলাকা স্মার্টকার্ড গ্রহণ করতে পারবেন।

সোমবার এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম। তিনি জানান, প্রাথমিকভাবে ঢাকা মহানগরী ও একটি প্রত্যন্ত এলাকাকে স্মার্টকার্ড বিতরণের জন্য বেছে নেওয়া হবে বলে জানান সচিব।

সচিব বলেন, উদ্বোধনের পর বিতরণের সার্বিক কর্মপরিকল্পনা চূড়ান্ত করে জানানো হবে। প্রথমে ঢাকার প্রায় অর্ধকোটি নাগরিক ও একটি পিছিয়ে পড়া এলাকায় বিতরণ শুরু হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, স্মার্টকার্ড বিতরণের বেশ কিছু কাজ এগিয়ে নিয়েছে কমিশন। ইতোমধ্যে ঢাকার বেশ কয়েকটি থানা নির্বাচন অফিসে স্মার্টকার্ড পৌঁছে গেছে। প্রথম পর্যায়ে ঢাকার ৪০ লাখের মতো ভোটারের কাছে এই কার্ড বিতরণ করা হবে। এছাড়া দেশের উত্তরাঞ্চলের অবহেলিত কোনও একটি জেলায় কার্ড বিতরণ করা হবে। পর্যায়ক্রমে আগামী ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে সব ভোটারদের এই কার্ড বিতরণ করা হবে।

ইসির সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবার জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) উন্নতমানের স্মার্টকার্ড গ্রহণের সময় ভোটারকে নতুন করে আঙুলের ছাপ দিতে হবে। এক্ষেত্রে সবাইকে হাতের ১০ আঙুলের ছাপ ও চোখের মনি/কর্নিয়ার ছবি দিতে হবে।

আরআর


সম্পর্কিত খবর