শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


বিকেলে খালেদার সঙ্গে জন কেরির বৈঠক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সোমবার বিকেল  ৫টায় গুলশানে মার্কিন রাষ্ট্রদূতের বাসায় জন কেরির সঙ্গে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বৈঠক করবেন।

বিএনপির  একাধিক নির্ভরযোগ্য সূত্র পূর্বপশ্চিমকে এ তথ্য জানিয়েছে।

এর আগে বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

সোমবার (২৯ আগস্ট) মাত্র নয় ঘণ্টার ঝটিকা সফরে প্রথমবারের মতো ঢাকায় পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সকাল ১০টা ১০ মিনিটের দিকে তাকে বহনকারী বিশেষ ফ্লাইট জেনেভা থেকে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকটি হবে দুপুর ১২টায়। আর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মধ্যাহ্নভোজ ১টায়। বেলা আড়াইটায় ধানমণ্ডির ২৭ নম্বর সড়কের ইএমকে সেন্টারে সুশীল সমাজ ও তরুণ সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। বিকাল ৩টায় মিরপুরে একটি গার্মেন্ট কারখানা পরিদর্শন করবেন।

এর আগে কেরি ও তার সফরসঙ্গী তিনজনকে বাংলাদেশের বিখ্যাত শিল্পীদের আঁকা চিত্রকর্ম উপহার দেয়া হবে। মধ্যাহ্নভোজের মেন্যুতে অন্যান্য আইটেমের পাশাপাশি খাবারের টেবিলে দেয়া হবে বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠা।

তিনি মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গেও মতবিনিময় করবেন। জাতীয় সংসদে বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ এবং সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে আলাদা বৈঠক করবেন জন কেরি।

এরপর সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে বিশেষ ফ্লাইটে কেরি নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন।

প্রথমবারের মতো এই সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন জন কেরি। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও বৈঠকের কথা রয়েছে। এছাড়া পেশাজীবী, নাগরিক সমাজ ও গণমাধ্যমের একটি প্রতিনিধিদলের সঙ্গে তার মতবিনিময়ের সম্ভাবনা আছে।

জানা গেছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে জন কেরির এটি প্রথম ঢাকা সফর হলেও গত পাঁচ বছরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের এটি দ্বিতীয় ঢাকা সফর। ২০১২ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের তখনকার পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন দুই দিনের সফরে ঢাকায় এসেছিলেন। হিলারি বাংলাদেশ সফর শেষে ভারতে গিয়েছিলেন।

এআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ