বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


পশ্চিমবঙ্গের নতুন নাম ‘বাংলা'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

bengal

আওয়ার ইসলাম : ভারতের বিধানসভায় পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের বিল পাস হয়েছে । আজ সোমবার বিধানসভায় বিরোধীদের তুমুল হৈ-হট্টগোলের মধ্য দিয়েই পশ্চিমবঙ্গের নাম বদলের বিল পাস করাল তৃণমূল সরকার। এখন শুধুমাত্র কেন্দ্র ও রাষ্ট্রপতির অনুমোদন পেলেই পশ্চিমবঙ্গের নাম সরকারিভাবে হবে বাংলা।

তবে এদিন পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আলোচনা করার সময় বাধা দিতে থাকেন কংগ্রেস ও সিপিএমের বিধায়করা। বিরোধীদের বলতে না দেওয়ার অভিযোগে এদিন বিধানসভা থেকে ওয়াকআউট করে কংগ্রেস। তবে কংগ্রেস বিধানসভা থেকে ওয়াকআউট করলেও তাতে শামিল হননি বাম বিধায়করা। অবশেষে বিরোধীদের হৈ হট্টগোলের মধ্যেই পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ করার প্রস্তাবে সিলমোহর দিল তৃণমূল পরিচালিত মমতা বন্দ্যোপাধ্যায় সরকার।

ইংরেজিতে পশ্চিমবঙ্গের নাম হবে ‘বেঙ্গল’ এবং হিন্দিতে বলা হবে ‘বঙ্গাল’। পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের বিল এদিন বিধানসভায় পাসের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বাংলার মানুষের আবেগের কথা ভেবেই পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ পাশাপাশি এই বিল পাসের ক্ষেত্রে যাঁরা সমর্থন করেননি, ইতিহাস তাঁদের ক্ষমা করবে না বলেও মন্তব্য করেন তিনি। মমতা দাবি করেন, পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের বিল পাশের ক্ষেত্রে বিরোধীরা শুধুমাত্র বিরোধিতা করের জন্যই বিরোধিতা করেছে। যদিও তাদের এই বিরোধিতায় কোনো প্রভাব পড়বে না বলেও জানিয়েছেন তিনি।

পশ্চিমবঙ্গের নাম বাংলা হলে এখন থেকে কেন্দ্রে ইংরেজি বর্ণমালা ‘বি’ শব্দের ক্রমানুসারে দ্বিতীয় স্থানে থেকে কেন্দ্রে কথা বলার অধিকার পাবে পশ্চিমবঙ্গ। আগে পশ্চিমবঙ্গ নামের কারণে ইংরেজি বর্ণমালার ক্রমানুসারে ‘ডব্লিউ’ শব্দের কারণে শেষের দিকে বক্তব্য রাখার সুযোগ হতো পশ্চিমবঙ্গের। ফলে এখন সেই জায়গা থেকে বাংলা নাম হলে ‘বি’ শব্দের দৌলতে দ্বিতীয় স্থানে থেকে আগেভাগেই কেন্দ্রের কাছে পশ্চিমবঙ্গের নানা সুবিধা, অসুবিধা ও সমস্যা নিয়ে কথা বলার সুযোগ জুটবে।

এদিন পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের বিল বিধানসভায় পাস হয়ে যাওয়ার পর এই নাম বদলের প্রস্তাব পাঠানো হবে কেন্দ্রের কাছে। লোকসভায় এই প্রস্তাব খুব শিগগির পেশ করা হবে বলে জানা গেছে। এরপর কেন্দ্র এবং রাষ্ট্রপতির কাছ থেকে চূড়ান্ত অনুমোদন পেলেই পশ্চিমবঙ্গের নাম সরকারিভাবে হয়ে উঠবে বাংলা।

এদিন পশ্চিমবঙ্গের বিধানসভায় নাম বদলের এই প্রস্তাব পাস হওয়ার দিনটিকে ঐতিহাসিক বলে চিহ্নিত করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভায় ভোটাভুটিতে পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের পক্ষে ভোট পড়েছে ১৮৯ এবং বিপক্ষে ভোট পড়ে মাত্র ৩১টি। তবে বিরোধীদের অনেকেই ‘বঙ্গ’ নামের পক্ষে মত প্রকাশ করেছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বঙ্গ নামটি আমিও পছন্দ করি। কিন্ত বাংলা নামটিই সকলের মুখে মুখে বেশি শোনা যায়। সাধারণ মানুষ বাংলা কিংবা বেঙ্গল থেকে আসছি বলেই বাইরে বেশি কথা বলেন।’ ফলে সাধারণ মানুষের কাছে ‘বঙ্গ’ থেকে ‘বাংলা’ নামটিই বেশি গ্রহণযোগ্য বলে দাবি করেন তিনি।
এজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ