বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


মীর কাসেমের রিভিউ শুনানি চলছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

mir kashemআওয়ার ইসলাম: তিন দিন বিরতির পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবার শুরু হয়েছে যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি।

প্রধান বিচারপতি এসকে সিনহা নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চে রোববার সকাল … রিভিউ শুনানি শুরু হয়।

আগের দিনের ধারাবাহিকতায় মীর কাসেমের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন এদিন তার বক্তব‌্যের বাকি অংশ উপস্থাপন করছেন।

এর আগে গত বুধবার আসামিপক্ষের সময়ের আবেদন নাকচ করে রিভিউ শুনানি শুরু করে আদালত। সেদিন খন্দকার মাহবুব বক্তব‌্য উপস্থাপন শুরু করার পর আদালত শুনানি রোববার পর্যন্ত মুলতবি করে।

আপিল বিভাগের এ বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান।

তেষট্টি বছর বয়সী জামায়াত নেতা মীর কাসেম এখন আছেন গাজীপুরের কাশিমপুর কারাগারে। তার মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার আবেদনে আদালত কী সিদ্ধান্ত দেয়, তা জানার অপেক্ষায় রয়েছে পুরো বাংলাদেশ।

যুদ্ধাপরাধী কাসেমের শেষ আইনি সুযোগ এই রিভিউ আবেদন। এ আবেদনে রায়ের কোনো পরিবর্তন না হলে তার সামনে কেবল রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ থাকবে।

রিভিউ খারিজ হলে এবং তিনি প্রাণভিক্ষা না চাইলে কিংবা আবেদন করে প্রত্যাখ্যাত হলে মৃত্যুদণ্ড কার্যকরে কোনো বাধা থাকবে না।
২০১৪ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে মীর কাসেমকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এরপর গত ৮ মার্চ আপিলের রায়ে ওই সাজাই বহাল থাকে। ৬ জুন পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর তা পুনর্বিবেচনার (রিভিউ) জন‌্য ১৯ জুন আবেদন করেন মীর কাসেম।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ