বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

নজরুলকে দেশে আনা বঙ্গবন্ধুর দূরদর্শী সিদ্ধান্ত ছিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

muhitআওয়ার ইসলাম: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে বাংলাদেশে নিয়ে আসাটা বঙ্গবন্ধুর দূরদর্শী সিদ্ধান্ত ছিল। সাহিত্যাঙ্গণে কবি নজরুলের যে ব্যাপক প্রভাব ও বিস্তার ছিল, তা অনুভব করতে পেরেই বঙ্গবন্ধু তাকে দেশে নিয়ে এসেছিলেন।

শনিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা, নজরুল পুরস্কার প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে নজরুল ইনস্টিটিউট।

অর্থমন্ত্রী বলেন, নজরুলের সৃজনশীল জীবন মাত্র ২২ বছরের। এ ২২ বছরে তিনি যে কর্মযজ্ঞ ও জ্ঞান রেখে গেছেন, তা অনন্য। তার সৃষ্টিতে ভারতীয় মিথলজি ও বিশ্বসাহিত্যের যে পরিচয় পাওয়া যায়, তা পাঠ করলে আমাদের স্তব্ধ হতে হয়। আমরা যদি তা আত্মস্থ করতে পারি তাহলে আমাদের মানসপট পরিশুদ্ধ ও পরিশীলিত হবে।

মুহিত বলেন, তার সাম্যের ভাবনা ও অসাম্প্রদায়িক চেতনা আজও সমকালীন। তার সাহিত্যকর্ম আত্মস্থ করতে পারলে আমাদের অনেক সংকটও কেটে যাবে।

নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর এমিরিটাস রফিকুল ইসলামের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব বেগম আকতারী মমতাজ,

কবি নাতনী খিলখিল কাজী, নজরুল গবেষক ও ইনস্টিটিউটের সদস্য অধ্যাপক মো. আব্দুল কাইয়ুম, অনুবাদক ও গবেষক সাজেদ কামাল এবং আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারোয়ার। অনুষ্ঠানে জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী শুভেচ্ছা বক্তৃতা ও ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ স্বাগত বক্তৃতা দেন।

এ বছর নজরুলসঙ্গীত ও নজরুল গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ দু’জন গুণীব্যক্তি ‘নজরুল পুরস্কার-২০১৫’ পেয়েছেন। তারা হলেন- সঙ্গীতে শিল্পী শাহ সাদিয়া আফরিন মল্লিক ও গবেষণায় অধ্যাপক আবু হেনা আবদুল আউয়াল। প্রধান অতিথি প্রত্যেকের হাতে সম্মাননা ক্রেস্ট, এক লাখ টাকা সমমূল্যের চেক ও সনদপত্র তুলে দেন।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ