শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ইশা ছাত্র আন্দোলনের ২৫ বছর; সর্ববৃহৎ সম্মেলনের প্রস্তুতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

isha2ফারুক ফেরদৌস : ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের ২৫ বছর পূর্তি উপলক্ষে আগামী ২৬ আগস্ট ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে পুনর্মিলনী সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইসলামী আন্দোলন বাংলাদেশ’র আমীর এবং চরমোনাই পীর মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম। সমাবেশে দেশ-বিদেশের বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, বরেণ্য শিক্ষাবিদ, জাতীয় রাজনীতিবিদ, কেন্দ্রীয় ও জাতীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

আজ ২৩ আগস্ট ছিলো ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৯১ সালের এই দিনে চরমোনাইর মরহুম পীর সৈয়দ মুহাম্মদ ফজলুল করীম (রহ) ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন প্রতিষ্ঠা করেন। ইতোমধ্যে সংগঠনটি তার পথচলার ২৫ বছর সম্পন্ন করেছে। এই উপলক্ষে আগামী ২৬ আগস্ট ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিতব্য পুনর্মিলনী সংগঠনটির সমাবেশে পঁচিশ বছরের সকল সাবেক-বর্তমান সদস্য ও দায়িত্বশীলরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

আজ এক যুক্ত বিবৃতিতে ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি নূরুল ইসলাম আল-আমীন, কেন্দ্রীয় সহ-সভাপতি জি.এম. রুহুল আমীন ও সেক্রেটারি জেনারেল শেখ ফজলুল করীম মারুফ বলেছেন, ‘ইসলামী হুকুমত প্রতিষ্ঠার যে স্বপ্ন নিয়ে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন প্রতিষ্ঠা হয়েছিল তা আজো বাস্তবায়ন হয় নি। সত্যের প্রতিষ্ঠা ও অন্যায়ের প্রতিরোধের স্বপ্ন বাস্তবায়ন করতে সাবেক ও বর্তমান দায়িত্বশীলদের আবারো ঐক্যবদ্ধভাবে শপথ গ্রহণ করতে হবে। সোহরাওয়ার্দী উদ্যানের পুনর্মিলনী সমাবেশ দিবস হবে সেই শপথ এবং দৃঢ় সংকল্পের দিন।’

গত পঁচিশ বছরের পথ চলায় ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ছাত্র রাজনীতিতে গুনগত পরিবর্তন ঘটিয়েছে দাবি করে বিবৃতিতে আরও বলা হয়, ‘সন্ত্রাসের অবসান ঘটিয়ে আদর্শভিত্তিক ছাত্র রাজনীতির প্রবর্তন এবং ছাত্র সমাজের আদর্শ বিচ্ছিন্নতাজনিত ভিন্ন সংস্কৃতির অনুসরণ এবং পাপাচারে লিপ্ত হওয়ার ভয়ংকর সয়লাবকে রুখে দিয়েছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন।’

Rangpur-Islami-Andolon-Phot20151223140142 copy

পুনর্মিলনী সমাবেশ সফল করতে গত দুইমাস ধরে প্রস্তুতি নিচ্ছে ইশা ছাত্র আন্দোলন। কেন্দ্রীয় ও স্থানীয় পর্যায়ে দফায় দফায় মতবিনিময় ও আলোচনা সভা হয়েছে। এ সম্পর্কে ইসলামি আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি নূরুল ইসলাম আল-আমিন আওয়ার ইসলামকে বলেন, ‘সমাবেশ সফল করতে ছাত্র আন্দোলন নেতৃবৃন্দ সারা দেশ সফর করেছেন। থানা ও জেলা পর্যায়ে সফর করা ছাড়াও সারাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও গিয়েছেন তারা। সংগঠনটিতে পঁচিশ বছরে সারা দেশে বিভিন্ন সময় যারা যুক্ত হয়েছেন তাদের সবাইকে একত্রিত করার চেষ্টা করা হচ্ছে।’ পুনর্মিলনী সমাবেশে যোগদানের জন্য সারা দেশে প্রায় ৫০ হাজার সদস্যের নাম রেজিস্ট্রেশন করা হয়েছে বলেও জানান তিনি।

পুনর্মিলনী সমাবেশ সফল করার বড় ধরণের সব প্রস্তুতি প্রায় সম্পন্ন উল্লেখ করে তিনি বলেন, এর মধ্যে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার ব্যাপারে প্রশাসনের অনুমতি পাওয়া গেছে। সারা দেশ থেকে নেতা কর্মীদের যোগদানের জন্য গাড়ি ভাড়া করা হয়ে গেছে। সমাবেশস্থলে স্টেজ ও প্যান্ডেলের কাজ চলছে। রেজিস্টার্ড পঞ্চাশ হাজার সদস্য ছাড়াও সমর্থক ও শুভাকাঙ্ক্ষীদের মিলিয়ে লক্ষাধিক মানুষ ওই সমাবেশে উপস্থিত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

সমাবেশের প্রস্তুতিতে সরকার ও প্রশাসনের পক্ষ থেকে কোনো বাঁধা সৃষ্টি করা হয় নি জানিয়ে তিনি বলেন, ‘ইশা ছাত্র আন্দোলন এর আগেও সুশৃঙ্খলভাবে বড় সভা সমাবেশ করেছে। সমাবেশের নামে সহিংসতা বা গোলযোগ সৃষ্টির কোনো রেকর্ড সংগঠনটির নেই।’ তাদের প্রতি আস্থা থাকার কারণেই সরকার ও প্রশাসন তাদের কার্যক্রমে কোনো বাঁধা সৃষ্টি করছে না বলে মনে করেন তিনি।

পুনর্মিলনী সমাবেশের মাধ্যমে ইশা ছাত্র আন্দোলনের লক্ষ্য জানতে চাইলে নূরুল ইসলাম আল-আমিন বলেন, ‘এই সমাবেশের মাধ্যমে নেতা কর্মীরা উজ্জীবিত হবে। নতুন উদ্যমে লক্ষ্য পূরণের পথে এগিয়ে যাবে।’ ২৫ বছরের প্রত্যাশা ও প্রাপ্তির হিসেব মিলানো আন্দোলনের আগামী দিনের পথচলাকে আরো শাণিত করবে বলে আশা প্রকাশ করেন ইশা ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি।

এফএফ


সম্পর্কিত খবর