বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত?

মসজিদ হচ্ছে হাজার হাজার গির্জা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

 

church-mosque b copyফারুক ফেরদৌস : ইউরোপের মুসলমানরা দীর্ঘদিন ধরে বন্ধ পড়ে থাকা গির্জাগুলোকে মসজিদ বানিয়ে ফেলছে। ইয়োরোপীয় দেশগুলোতে হাজার হাজার গির্জা অনাবাদ পড়ে আছে। এরকম গির্জাগুলো খৃষ্টানদের কাছ থেকে কিনে মুসলমানরা মসজিদে রূপান্তরিত করছে।

আল আরাবিয়ার এক প্রতিবেদনে এসব তথ্য দেয়া হয়। প্রতিবেদন অনুযায়ী আমেরিকায় প্রতি বছর গড়ে ২০টি গির্জাকে মসজিদে রূপান্তরিত করা হয়।

ডেনমার্ক সরকারের করা এক পরিসংখ্যানে দেখা গেছে ২০১৫ পর এ পর্যন্ত দেশটিতে ২০০ চার্চ বন্ধ হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে সেখানে ৫১৫ গির্জায় তালা দেয়া হয়েছে। হল্যান্ডে ক্যাথলিক খৃষ্ট সম্প্রদায়ের ধর্মীয় নেতারা মনে করছেন, আগামী দশ বছরে দেশটির ১৬০০ গির্জার মধ্যে দুই তৃতীয়াংশ বন্ধ হয়ে যাবে। প্রটেস্টান্টরা বলছে চার বছরে হল্যান্ডে তাদের ৭০০ গির্জা বন্ধ হয়েছে। গবেষণায় দেখা গেছে ইউরোপে ক্রমবর্ধমান ধর্মহীনতা প্রভাবে ইবাদতখানা ও গির্জাগুলো এভাবে বিরান হয়ে যাচ্ছে।

ফ্রান্সের একটি গবেষণা প্রতিষ্ঠানের করা জরিপে দেখা গেছে, দেশটিতে এবাদতের উদ্দেশ্যে গির্জায় যায় মাত্র ৪/৫ শতাংশ মানুষ। ফ্রান্সের ৭১ শতাংশ মানুষ ধর্মের শিক্ষায় বিশ্বাস করে না। ফ্রান্সের চেয়ে আইরিশ খৃষ্টানরা অনেক বেশি ধার্মিক। ৪৯ শতাংশ আইরিশ খৃষ্টান প্রতি সপ্তায় গির্জায় যায়। একইভাবে স্পেনে ২৫ ব্রিটেনে ২১ জার্মানিতে ১১ এবং ডেনমার্কে ৬ পার্সেন্ট খৃষ্টান চার্চে যায়।

পুরো ইউরোপেই মসজিদে রূপান্তরিত গির্জার তালিকা ক্রমেই দীর্ঘ হচ্ছে। দশ বছর আগে তুর্ক ইসলামি ইউনিয়ন বিখ্যাত ‘ডোর তেমুন্ড ইউহান্স’ গির্জা ক্রয় করে ডোর তেমুন্ড জামে মসজিদ নামকরণ করে মসজিদে রূপান্তরিত করে। ৭০০ বর্গ কিলোমিটার আয়তনের এই মসজিদে ১৫০০ মানুষ জামাতে নামায আদায় করতে পারে। ২০১২ সনে কুয়েতের সহায়তায় হামবুর্গের ‘কাবের নাইয়ুম’ নামের বিখ্যাত গির্জা মুসলমানরা কিনে মসজিদে রূপান্তরিত করে।

ব্রিটেনের খৃষ্টান রিসার্চ ইন্সটিটিউট এর এক রিপোর্টে বলা হয়েছে ১৯৬০ সন থেকে এ পর্যন্ত ইয়োরোপে অন্তত দশ হাজার গির্জা বন্ধ হয়েছে এবং ২০২০ সন পর্যন্ত আরও চার হাজার গির্জা বন্ধ হয়ে যাবে।

জানা গেছে, ২০৩০ সনে ইউরোপে মুসলমানদের সংখ্যা হবে মোট জনসংখ্যার চার শতাংশের বেশি।

সূত্র : উর্দু টাইমস

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ