বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


দুর্বল বিশ্ব অর্থনীতি জঙ্গিবাদের জন্য দায়ী: পোপ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

pope francicআওয়ার ইসলাম: ইসলাম নয় বরং দুর্বল বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থাপনা বিশ্বব্যাপী চলা জঙ্গিবাদের জন্য দায়ী বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। পোল্যান্ডের কারাকো বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্থানীয় সময় রবিবার তিনি বলেন, ইসলাম একটি জঙ্গি ধর্ম বা ইসলাম জঙ্গিবাদের উত্থানের জন্য দায়ী, এমন কথা বলা যাবে না। কোন ধর্মই সহিংসতাকে একচ্ছত্রভাবে সমর্থন করে না।

সম্প্রতি ফ্রান্সে আইএস নামধারী সংগঠন কর্তৃক একটি চার্চের ফাদার নিহত হওয়ার প্রসঙ্গ তুলে পোপকে এই প্রশ্ন করা হয়। এ সময় তিনি বলেন, জঙ্গি হামলার সঙ্গে ধর্মের কোন সম্পর্ক নেই। বর্তমান অর্থনীতি 'অর্থই ঈশ্বর' মেনে চলায় এই পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। মানুষ বিশ্বাসের স্থান হারিয়ে ফেলছে। ফলে বেশ দ্রুত সে হতাশ হয়ে যাচ্ছে।

আন্তঃধর্মিও সংলাপে ইসলাম সম্পর্কে হওয়া আলোচনাকে প্রতিপাদ্য করে তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম হিসেবেই তার অনুসারীদের কাছে পরিচিত। তারা কখনই সন্ত্রাসবাদকে সমর্থন করে না।

তিনি আরো বলেন, যদি ইসলামের হিংস্রতা নিয়ে আমাকে কথা বলতে বলা হয়, তাহলে ক্যাথলিকদের হিংস্রতা নিয়েও আমাকে কথা বলতে হবে। সকল ক্যাথলিকরা যেমন হিংস্র নয়, তেমনি সকল মুসলমানেরাও হিংস্র নয়। তিনি আইএসকে 'ছোট্ট একটি মৌলবাদীগোষ্ঠী' আখ্যা দিয়ে বলেন, তারা মূল ইসলাম ধর্মের অনুসারীদের প্রতিনিধিত্ব করছে না।

এ সময় তিনি বলেন, সকল ধর্মীও গোষ্ঠীর মধ্যেই একটি ছোট মৌলবাদীগোষ্ঠী থাকে। ক্যাথলিকদের মধ্যেও আছে। ক্যাথলিকরা হয়ত সরাসরি হত্যা করছে না। কিন্তু মনে রাখা উচিত আপনি ছুরি দিয়ে যেমন মানুষ হত্যা করতে পারেন, তেমনি কথা দিয়েও মানুষ হত্যা করতে পারেন।

বিমানে থাকাকালে পোপ ফ্রান্সিস তার সঙ্গে থাকা সাংবাদিকদের জানান, বর্তমানে চলা যুদ্ধ অনেকটা গত শতকে হয়ে যাওয়া বিশ্বযুদ্ধের মতই।

সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ