মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


কোন দেশের পুরুষ-নারী সবচেয়ে বেশি উঁচু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

jaripআওয়ার ইসলাম: আপনি কি জানেন কোন দেশের মানুষ সবচেয়ে বেশি উঁচু। সম্প্রতি এমন একটি জরিপ প্রকাশ পেয়েছে। তাতে দেখা গেছে, বিশ্বের সব দেশের পুরুষদের মধ্যে নেদারল্যান্ডসের পুরুষদের উচ্চতা সবচেয়ে বেশি। নারীদের ক্ষেত্রে এগিয়ে রয়েছেন লাটভিয়ার নারীরা।

অন্যদিকে পুরুষদের উচ্চতায় সবচেয়ে পিছিয়ে রয়েছে পূর্ব তিমুর, নারীদের ক্ষেত্রে গুয়াতেমালা। আর গত একশ বছরে পুরুষদের উচ্চতা সবচেয়ে বেশি বেড়েছে ইরানে, নারীদের উচ্চতা সবচেয়ে বেশি বেড়েছে দক্ষিণ কোরিয়ায়।

ইলাইফ জার্নালে প্রকাশিত বিশ্বের বিভিন্ন দেশের মানুষের উচ্চতা নিয়ে পরিচালিত এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, ১৯১৪ সালের পর থেকে বিশ্বের ১৮৭টি দেশের পুরুষ ও নারীদের উচ্চতার তথ্য সংগ্রহ করে পরিচালিত হয়েছে এই গবেষণা। ওয়েলকাম ট্রাস্ট ও গ্র্যান্ড চ্যালেঞ্জেস কানাডার অর্থায়নে গবেষণাটি পরিচালিত হয়।

গবেষণায় উঠে এসেছে, নেদারল্যান্ডসের পুরুষ ও লাটভিয়ার নারীরা এখন বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ ও নারী। নেদারল্যান্ডসে পুরুষদের গড় উচ্চতা ১৮৩ সেন্টিমিটার বা ৬ ফুট। আর লাটভিয়ার নারীদের গড় উচ্চতা ১৭০ সেন্টিমিটার বা ৫ ফুট ৭ ইঞ্চি। অন্যদিকে বর্তমানে উচ্চতার দিক থেকে সবচেয়ে পিছিয়ে রয়েছে পূর্ব তিমুরের পুরুষরা। এদের গড় উচ্চতা ১৬০ সেন্টিমিটার বা ৫ ফুট ৩ ইঞ্চি। আর নারীদের ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে রয়েছে গুয়াতেমালার নারীরা, যাদের গড় উচ্চতা ১৫০ সেন্টিমিটার বা ৪ ফুট ১১ ইঞ্চি।

গত একশ বছরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, এই এক শতাব্দী সময়ে ইরানের পুরুষদের উচ্চতা বেড়েছে সবচেয়ে বেশি। এর পরিমাণ ১৬ সেন্টিমিটার বা ৬ ইঞ্চির বেশি। আর নারীদের উচ্চতা সবচেয়ে বেশি বেড়েছে দক্ষিণ কোরিয়ায়। এর পরিমাণ ২০ সেন্টিমিটার বা ৮ ইঞ্চিরও বেশি।

গবেষণাপত্রে বলা হয়, বর্তমানে উচ্চতার দিক থেকে ইউরোপের দেশগুলোর নারী ও পুরুষরা এগিয়ে থাকলেও পশ্চিমাবিশ্বে মানুষের উচ্চতা খুব বেশি বাড়েনি। বিপরীত দিকে পূর্ব এশিয়ার দেশগুলোর নারী ও পুরুষরা উচ্চতায় সবচেয়ে বেশি এগিয়েছে। বিশেষত জাপান, চীন ও দক্ষিণ কোরিয়ার নারী-পুরুষদের উচ্চতা গত একশ বছরে অনেকটাই বেড়েছে। তবে এই সময়ে খুব বেশি উচ্চতা বাড়েনি বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর নারী-পুরুষদের।

গবেষণার সহ-লেখক ইম্পেরিয়াল কলেজ লন্ডনের জেমস বেনথ্যাম জানান, এই অঞ্চলের নারী-পুরুষদের উচ্চতা বেড়েছে মাত্র ১ থেকে ৬ সেন্টিমিটার পর্যন্ত। আবার গত শতাব্দীর সত্তরের দশক থেকে সাব-সাহারান আফ্রিকা অঞ্চলের নারী-পুরুষদের উচ্চতা প্রকৃতপক্ষে কমে গেছে। গবেষণার প্রধান ইম্পেরিয়াল কলেজ লন্ডনের মাজিদ ইজ্জাতি বলেন, মানুষের উচ্চতার বৃদ্ধির এক-তৃতীয়াংশ জীনতত্ত্ব দিয়ে ব্যাখ্যা করা গেলেও সবটুকু এটা দিয়ে ব্যাখ্যা করা সম্ভব নয়। এর পিছনে পরিবেশের প্রভাবও রয়েছে। এ ছাড়া স্বাস্থ্যসেবা, স্যানিটেশন ও পুষ্টিমানও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে জানান ইজ্জাতি।

পুরুষদের উচ্চতায় শীর্ষ দশ দেশ (ব্র্যাকেটে ১৯১৪ সালের অবস্থান)
১. নেদারল্যান্ডস (১২)
২. বেলজিয়াম (৩৩)
৩. এস্তোনিয়া (৪)
৪. লাটভিয়া (১৩)
৫. ডেনমার্ক (৯)
৬. বসনিয়া ও হার্জেগোভিনা (১৯)
৭. ক্রোয়েশিয়া (২২)
৮. সার্বিয়া (৩০)
৯. আইসল্যান্ড (৬)
১০. চেক রিপাবলিক (২৪)

নারীদের উচ্চতায় শীর্ষ দশ দেশ
(ব্র্যাকেটে ১৯১৪ সালের অবস্থান)
১. লাটভিয়া (২৮)
২. নেদারল্যান্ডস (৩৮)
৩. এস্তোনিয়া (১৬)
৪. চেক রিপাবলিক (৬৯)
৫. সার্বিয়া (৯৩)
৬. স্লোভাকিয়া (২৬)
৭. ডেনমার্ক (১১)
৮. লিথুনিয়া (৪১)
৯. বেলারুশ (৪২)
১০. ইউক্রেন (৪৩)

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ