বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ।। ২৬ বৈশাখ ১৪৩১ ।। ১ জিলকদ ১৪৪৫


‌‘ইসলামের ভুল ব্যাখ্যা জঙ্গিবাদে উস্কে দিচ্ছে'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

nasirযাওয়াদুল করিম : চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ জ ম নাসীর বলেন, যাদের পরিচয় প্রকাশ হয়েছে তারা সবাই ইসলামের একটি অংশ পেয়ে তার ভুল ব্যাখ্যার মাধ্যমে জঙ্গিবাদে, সন্ত্রাসবাদে যোগ দিচ্ছে।

সোমবার তালীমুল কোরআন কমপ্লেক্স চট্টগ্রামের উদ্যোগে আয়োজীত 'সন্ত্রাস ও জঙ্গীবাদ ' শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সেমিনারে তিনি বলেন " আজকে আমাদের অভিভাবকেরা নিজের সন্তানকে মানুষ করতে ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যারিস্টার বানাচ্ছে। তাদের ক্যারিয়ার গঠনে এতটা ব্যাস্ত হয়ে পড়ছে যে তাদেরকে নৈতিকতার সর্বোচ্চ শিক্ষা কোরআন শিক্ষা, ধর্মীয় শিক্ষার সাথে পরিচয় ঘটানোর পর্যন্ত সময় পান না। আমরা ছোট বেলায় কায়দা পড়েছি, আমপারা পড়েছি কিন্তু এখন তারা এত বেশি স্মার্ট কিংবা উচ্চশিক্ষিত যে তা সম্পর্কে জানার পর্যন্ত সময় পাননা যার কারণে এরা বড় হয়ে হঠাৎ করে ইসলামের একটি অংশের ভুল ব্যাখ্যা পেয়ে অতি উৎসাহী হয়ে পড়েন। যেমন গ্রাম থেকে নতুুন শহরে আসা ছেলে যেরকম নিজেকে স্মার্ট দেখাতে অতি উৎসাহী হয়ে নিজের কাপড়ও ফেলে দেয়। তেমনই সেই সন্তানেরা হঠাৎ পেয়ে অতি উৎসাহী হয়ে ভাল মন্দ না ভেবেই জঙ্গী হয়ে উঠে। আমাদের সমস্যার গভীরে যেতে হবে। যেমন আমাদের এখানে কিছু বামপন্থী রাজনিতীবিদ আছেন যারা অতি আধুনিক হওয়ার প্রতিযোগীতায় লীপ্ত হয়ে অনেক কিছু করার চেষ্টা করেন যা সরকারকে বিব্রত করে। কিন্তু এরপরও মাননীয় প্রধানমন্ত্রী একজন সৎ নিয়মিত ধর্মকর্ম করা একজন মুমিন মুসলিম বলে তিনি এদের কারো গদবাধা কথা না শুনে সমস্যার মূল পয়েন্ট ধর্মীয় শিক্ষাকে বাধ্যতামূলক করতে বলেছেন।

সেমিনারে অন্যান্যদের মাঝে আরও বক্তব্য রাখেন, চট্টগ্রাম জিরি মাদ্রাসার পরিচালক আল্লামা শাহ তৈয়ব, জামেয়া পটিয়ার শিক্ষাপরিচালক মুফতি শামসুদ্দিন জিয়া, এম ই এস কলেজের অধ্যাপক ড. আ ফ ম খালেদ হেসেন,জামেয়া মুজাহেরুল উলুম পরিচালক মাও.লোকমান হাকিম, দারুল মা'আরিফ চট্টগ্রামের সহহকারি পরিচালক জসিম উদ্দীন নদভী, দারুল মা'আরিফের মুহাদ্দিস মাও ফরিদ আহমদ আনসারি, ইসলামী আন্দোলন বাংলাদেশের নগর সভাপতি জান্নাতুল ইসলাম, চট্টগ্রাম - ১২ পটিয়া এর মাননীয় সংসদ সদস্য শামসুল হক চৌধুরি, মহানগর আওয়ামিলীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা সফর আলী, চট্টগ্রাম প্রেসক্লাব সাবেক সভাপতি ও রূপালী ব্যাকের পরিচালক জনাব আবু সুফিয়ান, কাউন্সিলর ও প্যানেল মেয়র-১ চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, হাটহাজারি উপজেলা ভাইস চেয়ারম্যান নাসির উদ্দীন মুনিরসহ অনেকেই।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ