শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

ইমাম সম্মেলনে অভিযোগ; জঙ্গি হামলায় ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

imams_baitul_mokarram

ঢাকা: বাংলাদেশে সরকারি উদ্যোগে ঢাকায় ইমামদের এক সমাবেশে আওয়ামী লীগের কয়েকজন নেতা এবং ইসলামিক ফাউন্ডেশনের প্রতিনিধিরা দাবি করেছেন, দেশে জঙ্গি হামলার পেছনে আছে ইসরায়েলের ষড়যন্ত্র।

ইমামদের এই সমাবেশ ডাকা হয়েছিল প্রতি শুক্রবার সব মসজিদে খুতবায় যেন তারা জঙ্গীবাদ বিরোধী কথা তুলে ধরার বিষয়টি নিয়ে।

ঢাকার বায়তুল মোকাররমের এই সমাবেশে দেশের বিভিন্ন জায়গা থেকে প্রায় হাজার পাঁচেক ইমাম ও খতিব যোগ দিয়েছিলেন।

বাংলাদেশে জঙ্গি হামলার পেছনে ইসরায়েলের ষড়যন্ত্র আছে বলে মনে করেন ক্ষমতাসীন আওয়মী লীগের নেতা এবং ইসলামিক ফাউন্ডেশনের প্রতিনিধিরা।

আজ (বৃহস্পতিবার) ঢাকায় ইমাম এবং ধর্মীয় ব্যক্তিত্বদের এক অনুষ্ঠানে তারা বলেছেন তাদের ভাষায় ইসলামের নামে ইসরায়েলের এই ষড়যন্ত্রের বিষয়টি ইমাম এবং খতিবরা যাতে সাধারণ মানুষকে বুঝিয়ে বলেন।

জঙ্গীবাদবিরোধী কর্মশলা হলেও অনুষ্ঠানের অধিকাংশ বক্তা ইসরায়েলের কড়া সমালোচনা করেছেন । ইসলামী ফউন্ডেশনের এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাহবুবুলুল আলম হানিফ ।

এছাড়াও আওয়ামী লীগ-এর কেন্দ্রীয় পর্যায়ের একাধিক নেতা এবং ইসলামী ফউন্ডেশনের প্রতিনিধিরা মসজিদের ইমাম এবং খতিবদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন ।

বাংলাদেশে বর্তমানে জঙ্গি তৎপরতার জন্য আওয়ামী লীগ নেতারা ইসরায়েলকে দায়ী করেছেন ।

আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ আব্দুল্লাহ বলেন – জঙ্গি সংগঠন ইসলামিক ষ্টেট বা আইএস ইসরায়েলের সৃষ্টি ।

তিনি অভিযোগ করেন ইসলামের “দুর্নাম” করানোর জন্য আইএস-এর মাধ্যমে ইসরায়েল পৃথিবী জুড়ে এই ধরনের কাজ করাচ্ছে ।

একই অবস্থানে আওয়ামী লীগের আরেকজন কেন্দ্রীয় নেতা আমিনুল ইসলামও অভিন্ন ভাষায় কথা বলেন ।

মিস্টার ইসলাম প্রশ্ন তোলেন – পৃথিবীর বিভিন্ন মুসলিম দেশে ইসলামী জঙ্গিবাদের নামে হামলা হলেও ইসরায়েলে কিছু হচ্ছে না কেন?

তিনি মনে করেন এর মাধ্যমে প্রমাণিত হচ্ছে আইএস ইসরায়েলের সৃষ্টি ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাহবুবুল আলম হানিফ দাবি করেন আমেরিকা ভিত্তিক জঙ্গিবাদ নজরদারি ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স আইএস এর মুখপাত্র হিসেবে কাজ করছে ।

imam_

তিনি এটাও অভিযোগ করেন যে, সাইট ইন্টেলিজেন্স-এর সাথে ইসরায়েলী গোয়েন্দা সংস্থার যোগাযোগ রয়েছে ।

আওয়ামী লীগের এই নেতা মনে করেন ইসরায়েলী ষড়যন্ত্রের কারণে ইসলামকে নিয়ে আজ অনেকেই প্রশ্ন তুলছে এবং ইসলামকে অশান্তির ধর্ম প্রমাণের জন্যই আইএস-এর নামে এসব হামলা হয়ে থাকতে পারে ।

মিস্টার হানিফ বিএনপিকে লক্ষ করে বলেন দলটির একজন নেতা আসলাম চৌধুরীর ইসরায়েলী একজন রাজনীতিকের সাথে বৈঠক প্রমাণ করে তারা ইসরায়েলের সঙ্গে হাত মিলিয়েছে ।

এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন জায়গা থেকে আসা সাধারণ ইমাম এবং খতিবদের মতামত প্রকাশের কোন সুযোগ ছিলো না ।

অনুষ্ঠানের পরে বিবিসি বাংলার তরফ থেকে এ বিষয়ে জানতে চাওয়া হলে তাদের মধ্যে বিভক্ত মতামত দেখা যায় ।

একজন ইমাম বলেন “যেকোনো ঘটনা ঘটলেই ইসরায়েলকে দায়ী করা একটা কথার কথা হয়ে গেছে । আমি মনে করি না ইসরায়েল এসব ঘটনার সাথে জড়িত” ।

তবে আরেকজন ইমাম মনে করেন – আইএস-এর নামে যেসব কাজ করা হচ্ছে সেগুলোর পেছনে ইসরায়েলী “ষড়যন্ত্র” আছে ।

অনুষ্ঠানে উপস্থিত ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহাম্মাদ আফজাল ইমামদের উদ্দেশে বলেন কিছু গোষ্ঠী ইসলামের বিকৃত ব্যাখ্যা দিচ্ছে। এদের সম্পর্কে সজাগ থাকতে হবে ।

ইসলামিক ফাউনন্ডেশন মনে করে বাংলাদেশে জঙ্গিবাদ মোকাবেলার জন্য নিরাপত্তা বাহিনীর পাশাপাশি মসজিদ ভিত্তিক কার্যক্রমকেও জোরদার করতে হবে, তবে ইসলামিক ফাউন্ডেশন যে কৌশলে এগুতে চাইছে সেটি নিয়ে ইমামদের মধ্যে যথেষ্ট মতভেদ রয়েছে বলেই মনে হলো ।

সূত্র: বিবিসি বাংলা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ