শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


৮০০০ পুলিশ বরখাস্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

1024x1024 copyআন্তর্জাতিক ডেস্ক : তুরস্কে অভ্যুত্থানচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগে কমপক্ষে ৮,০০০ পুলিশকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। জেনারেল পদবীর কর্মকর্তাসহ বিচার ও সামরিক বিভাগের সদস্য আটক হয়েছেন অন্তত ৬,০০০।

সোমবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এই তথ্য জানানো হয়।

এদিকে এরদোগান ইস্তাম্বুলে নিজের ঘনিষ্ঠ রাজনৈতিক মিত্র ও তার কিশোর পুত্রের দাফন অনুষ্ঠানে বক্তৃতায় বলেছেন, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো তার সরকার ‘ভাইরাস’ বিদায় করার কাজ চালিয়ে যাবে। দুর্ভাগ্যবশত রাষ্ট্রের রন্ধ্রে রন্ধ্রে এই ভাইরাস ঢুকে গেছে বলে মন্তব্য করেন তিনি।

এই বক্তৃতা দেওয়ার সময় কান্নায় ভেঙে পড়েন তুরস্কের জনপ্রিয় এই নেতা । তার কান্না দেখে অন্যেরাও কান্নায় ভেঙ্গে পড়েন। এ সময় সেখানে এক হৃদয়বিদারক দৃশ্যের সৃষ্টি হয়।

গত শুক্রবার রাতে তুরস্কে সেনাবাহিনীর একটি অংশ অভ্যুত্থানের চেষ্টা করে। কিন্তু প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের আহ্বানে সাড়া দিয়ে লাখো লাখো গণতন্ত্রপন্থী জনগণ রাজপথে নেমে আসায় অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হয়।

শনিবার বিকেলে আনুষ্ঠানিকভাবে অভ্যুত্থানের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। এ ঘটনায় অন্তত ২৬৫ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। নিহতদের মধ্যে ১৬১ জন গণতন্ত্রপন্থী নিরাপত্তা বাহিনীর সদস্য ও সাধারণ জনগণ। নিহত বাকিরা অভ্যুত্থানকারী। আহত হয়েছেন প্রায় দেড় হাজার।

আওয়ার ইসলাম ২৪ ডটকম / এফএফ


সম্পর্কিত খবর