বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


সৌদিতে তিন হামলারই দায় নিল আইএস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

aaআন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের জেদ্দা, কাতিফ ও মদিনা শহরে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। গতকাল সোমবার থেকে সৌদি আরবজুড়ে এই হামলা চালানো হয়।

সোমবার সকালে জেদ্দার মার্কিন দূতাবাসের বাইরে প্রথম আত্মঘাতী হামলাটি চালানো হয়। এরপর কাতিফ নামে সৌদি আরবের আরেকটি শহরে শিয়া মসজিদ লক্ষ্য করে আত্মঘাতী হামলা হয়। আর রাত ৮টা ৪০ মিনিটে মহানবীর (সা.) স্মৃতিবিজড়িত মসজিদে নববীর প্রাঙ্গণে আরেকটি আত্মঘাতী হামলা হয়েছে বলে জানায় বিবিসি। ফলে একই দিনে ২৪ ঘণ্টার মধ্যে সৌদি আরবে তিনটি আত্মঘাতী হামলার খবর এলো।

মহানবীর (সা.) স্মৃতিবিজড়িত মসজিদে নববীর প্রাঙ্গণে বোমা বিস্ফোরণের ঘটনায় নিহত হয়েছেন ছয়জন। তাদের মধ্যে একজন আত্মঘাতী হামলাকারী এবং পাঁচজন নিরাপত্তা কর্মকর্তা রয়েছেন। সোমবার ইফতারের সময় মসজিদের পার্কিং এলাকার একটি নিরাপত্তা চৌকিতে এ হামলার ঘটনা ঘটে। এ সময় প্রবল বিস্ফোরণে শহর কেঁপে উঠেছিল বলে স্থানীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা গেছে।

রয়টার্সের খবরে বলা হয়, নিরাপত্তাকর্মীরা যখন ইফতার করছিলেন তখন হামলাকারী সেখানে বোমার বিস্ফোরণ ঘটান। আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস এই হামলার দায় স্বীকার করেছে বলেও ওই খবরে জানানো হয়েছে।

এর আগে একই দিন সকালে সৌদি আরবের জেদ্দা শহরে মার্কিন দূতাবাসের বাইরে আত্মঘাতী হামলা হয়েছে। এ ঘটনায় হামলাকারী নিহত এবং দুই পুলিশ সদস্য আহত হয়েছেন।

সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, জেদ্দার মার্কিন দূতাবাসের বাইরে গাড়ি পার্ক করে রাখে আত্মঘাতী হামলাকারী। এর কিছুক্ষণ পরই সে বোমার বিস্ফোরণ ঘটায়। এতে হামলাকারী নিহত হয় এবং কাছাকাছি থাকা কয়েক নিরাপত্তাকর্মী আহত হন।

সৌদি আরবের সংবাদমাধ্যমের ওয়েবসাইটের ছবিতে একটি ট্যাক্সির আড়ালে এক ব্যক্তির মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়।

রয়টার্স জানিয়েছে, জেদ্দার মার্কিন দূতাবাসসংলগ্ন এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে। ওই এলাকায় সামরিক হেলিকপ্টারও উড়তে দেখা যায়। হামলাকারী সম্পর্কে এখনো কোনো তথ্য জানাতে পারেনি সৌদি পুলিশ।

এর আগে একই দিনে কাতিফ নামে সৌদি আরবের আরেকটি শহরে শিয়া মসজিদ লক্ষ্য করে আত্মঘাতী হামলা হয়। ফলে একই দিনে ২৪ ঘণ্টার মধ্যে সৌদি আরবে তিনটি এই আত্মঘাতী হামলার খবর এলো।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ২০১৪ সালের পর থেকে সৌদি আরবে কয়েকটি হামলা চালিয়েছে। এসব হামলার মূল লক্ষ্য ছিল শিয়া মুসলমান অথবা নিরাপত্তায় নিয়োজিত ব্যক্তিরা। অবশ্য এক দশক আগে আল-কায়েদার হামলার মূল লক্ষ্য ছিল পশ্চিমা ব্যক্তি ও স্থাপনা। ২০০৪ সালে জেদ্দায় অবস্থিত মার্কিন দূতাবাসে এক সন্ত্রাসী হামলায় নয়জন নিহত হন।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর/ওএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ