বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


আজ শবে কদর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Ramadan Lantern

আওয়ার ইসলাম ডেস্ক : আজ শনিবার দিবাগত রাত পবিত্র লাইলাতুল কদর হিসেবে পালিত হবে। লাইলাতুল কদর বা শবে কদর মুসলমানদের কাছে অত্যন্ত মহিমান্বিত এক রাত। হাদিসে এই রাতকে হাজার রাতের চেয়ে শেষ্ঠ ঘোষণা করা হয়েছে।

পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে সারাদেশের মসজিদগুলোতে ইবাদতের জন্য প্রস্তুত হচ্ছে। মসজিদগুলোতে সারারাত ইবাদত করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে শবে কদর উপলক্ষ্যে আলোচনা, মিলাদ ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। এছাড়াও দেশের অধিকাংশ মসজিদেই এ উপলক্ষ্যে সাধারণ আলোচনা হয়ে থাকে।

পবিত্র শবে কদর সমগ্র মানবজাতির জন্য অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনী। এ রজনীতে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত-বন্দেগি করে রাত কাটান।

এই পবিত্র রমজান মাসে মহাপবিত্র আল কোরআন নাজিল হয়েছিল। হাদিসে এসেছে, রাসুল সা. ইরশাদ করেন তোমরা লাইলাতুল কদরকে মাহে রামজানের শেষ দশকের বেজোড় রাত সমুহে তালাশ কর। বুখারি শরিফ

হযরত উমর রা. থেকে বর্ণিত রাসুল সা. ইরশাদ করেন, রমজানের ২৭ তারিখের রাতের ভোর পর্যন্ত ইবাদত বন্দেগি আমার কাছে সারা রামজানের অন্য সব রাত্রের ইবাদত অপেক্ষা অধিক প্রিয়। তিরমিজি

আরো পড়ুন : রমযানের শেষ দশ দিন : কিভাবে কাটাবো

/আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ