শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আজ জুম’আতুল বিদা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

baitul-mokkaramআওয়ার ইসলাম : পবিত্র রমজান মাস শেষ হওয়ার পথে। আজ এ মাসের শেষ জুমাবার। আরবিতে একে বলা হয় জুমআতুল বিদা। রমজান মাস ত্রিশদিন পূর্ণ করেও যদি ঈদ হয় তাহলেও এ মাসে আর কোন জুমাবার পাওয়া যাবে না। ধর্মপ্রাণ মানুষের হৃদয়ে বেদনার ডাক। হায় চলে গেল রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের মাস। আবার কখনো পাবো তো এ পবিত্র রমজান।

জুমআতুল বিদা নানা কারণেই গুরুত্বময় ও মর্যাদাপূর্ণ দিন। এ দিন গুনাহ মাফ ও নাজাতের জন্য কান্নাকাটির দিন। এ জন্য  ধর্মপ্রাণ মুসল্লিরা সমবেত হন মসজিদে। আল্লাহর কাছে দু’হাত তুলে রোনাজারি করে নিজেদের কবর আজাব ও জাহান্নামের আগুন থেকে মুক্তি পাওয়ার জন্য কাঁদেন আল্লাহর দরবারে।

পবিত্র জুমআতুল বিদার দিনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদে দুনিয়া ও আখিরাতের কল্যাণে এবং দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এছাড়া জমাতুল বিদার দিনে বিশ্বব্যাপী পালিত হয় আল কুদস দিবস। মুসলামানদের প্রথম কেবলা জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদ বা বায়তুল মুকাদ্দাস ইহুদিবাসীদের কবল থেকে মুক্ত করাসহ বিশ্বের নির্যাতিত নিরীহ মুসলমানদের রক্ষাও জন্য এদিন আল্লাহর সাহায্য কামনা করা হয়। ফিলিস্তিনসহ মসুজদুল আকসা দীর্ঘদিন ধরে ইহুদিদের দখলে রয়েছে।

জুমআতুল বিদা উপলক্ষে মসজিদে মসজিদে বিশেষ খুতবা দেওয়া হবে। বিভিন্ন মসজিদ, খানকা ও দরবারে নেওয়া হয়েছে বিশেষ দোয়া মিলাদ, ইফতার ও সাহরী বিতরণ কর্মসূচি।

জুমআ`র নামাজ এমনিতেই গুরুত্বপূর্ণ  ফজিলত বহন করে। হাদিসে এসেছে হজরত সামুরাহ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা জুমআর নামাজে উপস্থিত হও এবং ইমামের নিকটবর্তী হয়ে দাঁড়াও। কেননা যে ব্যক্তি জুমআর নামাজে সবার পেছনে উপস্থিত হবে, জান্নাতে প্রবেশ ক্ষেত্রেও সে সবার পেছনেই পড়ে থাকবে। (মুসনাদে আহমদ)

রমজান মাসের সর্বোত্তম রাত লায়লাতুল কদর, আর সর্বোত্তম দিন জুমাতুল বিদা। এদিন মুমিন মুসলমানদের ঈমানি সম্মেলন হয়। জুমার দিনের তাৎপর্য বর্ণনা করে রাসুল (দ.) বলেছেন, ‘সপ্তাহের সাত দিনের মধ্যে জুমাবার সর্বাধিক মর্যাদাবান ও নেতৃস্থানীয় দিন। এ পুণ্য দিনে আদি পিতা হজরত আদমকে (আ.) সৃষ্টি করা হয়। একই দিনে তিনি জান্নাতে প্রবেশ করেন। আবার পুনরায় পৃথিবীতে আগমন করেন। এ দিনে তার ইন্তেকাল হয়। এ শুক্রবারেই কেয়ামত সংঘটিত হবে। এ পুণ্য দিনে এমন একটি সময় রয়েছে, যখন আল্লাহর দরবারে দোয়া কবুল হয়।’ (মিশকাত)

রমজান মাসের শেষ শুক্রবার হজরত সুলায়মান (আ.) জেরুজালেম নগরী প্রতিষ্ঠা করেন এবং মুসলমানদের প্রথম কিবলা ‘মসজিদ আল-আকসা’ প্রতিষ্ঠা করেন বলে ঐতিহাসিক সূত্রে জানা যায়। এ জন্য প্রতি বছর সারাবিশ্বের মুসলমানরা রমজান মাসের শেষ শুক্রবার ‘আল কুদস’ দিবস হিসেবে উদযাপন করেন। বায়তুল মোকাদ্দাস ইহুদিদের অবৈধ দখল থেকে মুক্ত করার দাবি জানান।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ