শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


২য় গণভোটের দাবি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

uk-euআন্তর্জাতিক ডেস্ক : বৃটেনকে ইইউমুক্ত করার ভোটের পর এবার দ্বিতীয় ভোটের দাবি জানাচ্ছে দেশটির সচেতন লোকেরা। বৃহস্পতিবার বৃটেনবাসী নিজেদের দেশকে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) না রাখতেই বেশি ভোট দেন। যার ফলে বৃটেনকে ইইউ থেকে আলাদা হওয়ার বিকল্প পথ নেই। তবে এ ঘটনার পর নতুন করে সমস্যা তৈরি হলে দ্বিতীয় বার ভোটের দাবি জানায় তারা।

দ্বিতীয়বার ভোটের আবেদন জানিয়ে খোলা একটি পিটিশনে এ পর্যন্ত স্বাক্ষর করেছে ১০ লাখেরও বেশি মানুষ। নিবার সকাল পর্যন্ত এই সংখ্যা ছিল সাড়ে ৭ লাখ। তাদের ধারণা, আবার একটি রেফারেন্ডাম হলে ইইউতে থাকার পক্ষেই রায় দেবে ব্রিটিশরা।

শুক্রবার ভোটের রায় ঘোষণা হওয়ার পর থেকেই মুদ্রাবাজারে শুরু হয়েছে পাউন্ডের দরপতন। ইইউতে না থাকার পক্ষে রায় দেয়া অনেক ব্রিটিশই এখন চাচ্ছে তাদের রায় পাল্টে দিতে।

স্বাক্ষরদাতারা ব্রিটিশ সরকারের কাছে আহ্বান জানিয়ে বলছে, ইইরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে বা সংস্থাটিতে থাকার পক্ষে যদি ৬০ শতাংশের কম মানুষ রায় দেয় এবং মোট ভোটার যদি ৭৫ শতাংশের কম হয় তবে দ্বিতীয় একটি গণভোট আহ্বান করতে হবে।

ইউরোপীয় ইউনিয়ন ইস্যুতে বৃহস্পতিবারের গণভোটে দেখা যায়, ৪৮ শতাংশ ব্রিটিশ ইইউতে থাকার পক্ষে রায় দিয়েছে। আর ৫২ শতাংশ ইইউ ছাড়ার পক্ষে রায় দিয়েছে। ওই গণভোটে ভোট পড়েছে ৭২ শতাংশ। এরপরই অনলাইনে পিটিশনটি খোলা হয়। শনিবার সকাল পর্যন্ত ওই অনলাইন পিটিশনে স্বাক্ষরকারীর সংখ্যা ৭ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে। স্বাক্ষরদাতারা বেশিরভাগই লন্ডন, ব্রাইটন, অক্সফোর্ড, ক্যামব্রিজ এবং ম্যানচেস্টার অঞ্চলের বাসিন্দা।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ