বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


তবে কথা আছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

babunagariঢাকা : সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী ১ লাখ আলেমের স্বাক্ষরে তালিকায় নাম আছে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় মহাসচিব জুনায়েদ বাবুনগরী। শুরুতে ফতোয়াটির প্রতি সাধারণ মানুষদের ধারণা নেগেটিভ থাকলেও ৩০ জন বিশিষ্ট আলেমের তালিকা দেখে পজিটিভ হয়েছেন।

মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদের নেতৃত্বাধীন জঙ্গিবাদবিরোধী ফতোয়ায় সমর্থন দিয়ে স্বাক্ষর করেছেন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় মহাসচিব জুনায়েদ বাবুনগরী। শনিবার দুপুরে ফতোয়াটি উন্মুক্ত হলে এক প্রতিক্রিয়ায় মিডিয়াকে তিনি বলেছেন, ফতোয়ায় এক থাকলেও ভিন্ন কোনও উদ্দেশ্যে এটি ব্যবহার করলে একমত থাকতে পারবেন না। (বাংলাট্রিবিউন)

শোলাকিয়া ঈদগাহের খতিব মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদের নেতৃত্বাধীন বাংলাদেশ জমিয়তুল উলামা উদ্যোগ নেয়া ফতোয়ায় সর্বসম্মতভাবে এক লাখ আলেম ও মুফতি ইসলামের নামে জঙ্গিবাদ ও আত্মঘাতী হামলাকে ‘হারাম’ বলে আখ্যা দিয়েছেন। পুরুষ ও নারী মিলিয়ে মোট ১ লাখ ১ হাজার ৮৫০ জন আলেম ও মুফতি ফতোয়ায় স্বাক্ষর করেছেন।

ফতোয়া স্বাক্ষর প্রসঙ্গে জুনায়েদ বাবুনগরী বলেন, বিশ্ব ইজতেমায় ফরীদ উদ্দীন মাসউদ আমার সঙ্গে দেখা করছেন। ভারতের দারুল উলুম দেওবন্দের একটি ফতোয়া দেখিয়েছেন। সেখানে ফতোয়ার শিরোনাম হল, দ্বীন ইসলামে সন্ত্রাসের কোনও স্থান নেই। এই ফতোয়ার ওপর আমি স্বাক্ষর করেছি। এটি তো একটি গুরুত্বপূর্ণ ফতোয়া। ইসলামে জঙ্গিবাদের স্থান নেই-এ বিষয়ে সকল আলেম ওলামাও একমত।

ফতোয়ার ব্যবহার প্রসঙ্গে আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেন, এখন যদি উনি (ফরিদ উদ্দিন মাসউদ) অন্য উদ্দেশ্যে ফতোয়ার ব্যবহার করেন বা অন্য কোনও কার্যক্রম করতে চান সেসব বিষয়ে আমরা একমত হতে পারব না। জঙ্গিবাদের মানে কি-সন্ত্রাস, যদি সন্ত্রাস হয়, আমরাও এ বিষয়ে একমত।

যারা গুপ্ত হত্যা করছে তাদের বিরুদ্ধেই আলেমদের অবস্থান বলে জানান বাবুনগরী। তবে তিনি এসব হত্যার দ্রুত বিচারও দাবি করেন সরকারের কাছে।

/আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ