শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


‘জঙ্গিরা মানবতার শত্রু’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

olama1466234805ঢাকা : মাওলানা ফরিদউদ্দীন মাসউদ কর্তৃক বহুল আলোচিত ১ লাখ আলেমের ফতোয়া উন্মোচিত করা হয়েছে। আজ ১৮ জুন দুপুরে ঢাকা রিপোর্টাস ইউনিটি (ডিআরইউ) গোল টেবিল মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে প্রকাশ করা হয় এ ফতোয়া।

‘মানবকল্যাণে শান্তির ফতোয়া’ শিরোনামে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী ফতোয়াটি উপস্থাপন করেছেন বাংলাদেশ জমিয়াতুল উলামার চেয়ারম্যান এবং কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ মাঠের ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ। ফতোয়ায় সারাদেশ থেকে স্বাক্ষর করেন ১ লাখ আলেম।

ইসলাম শান্তিবাদী, উদার, সহিষ্ণু এবং অসাম্প্রদায়িক এক ভারসাম্যপূর্ণ সামগ্রিক এক জীবনব্যবস্থা মন্তব্য করে মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ বলেন, ‘আল্লাহ তায়ালা নবিজিকে পাঠিয়েছেন সারাবিশ্বের প্রতিটি বস্তুর জন্য রহমত এবং করুনার আধার হিসেবে। তার এবং তার সঙ্গী সাহাবীদের জীবনে মানুষের প্রতি কল্যাণকামিতার ভুরি ভুরি দৃষ্টান্ত বিদ্যমান।’

তিনি আরো বলেন, ‘পরিতাপের বিষয় আজ কতিপয় দুষ্কৃতকারী নিজেদের হীনস্বার্থ চরিতার্থের উদ্দেশ্যে মহাগ্রন্থ কোরআন ও হাদীসের অপব্যাখা দিয়ে ইসলামের নামে বিভিন্ন স্থানে সন্ত্রাস ও আতঙ্ক ছড়াচ্ছে। এতে সরলমনা কেউ কেউ বিভ্রান্তির শিকার হচ্ছেন। এই উগ্রবাদিরা মূলত ইসলাম ও মুসলিমেরই শক্র নয় মানবতারও শক্র। এদের কারণেই প্রিয় মাতৃভূমি বাংলাদেশ আজ হুমকির সম্মুখীন।’

এই সন্ত্রাসীদের মানসিক অবস্থা বিভিন্নভাবে বিভ্রান্ত করা হয় বলে মন্তব্য করেন মাওলানা ফরিদ। তিনি তাদের চৈতন্যের বিভ্রম দূর করারও তাগিদ দেন। তিনি বলেন, ‘ধর্মীয় ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলাম ও মুসলিমদের কঠিন অবস্থান তুলে ধরা এবং কোরআন-হাদীসের অপব্যাখ্যার অপনোদন করে সঠিক বিষয়টি উপস্থাপনের জন্য একলাখ দেশবরেণ্য আলেম, মুফতি ও ইমামদের দস্তখতসহ ফতোয়া সংগ্রহ ও তা প্রকাশের সিদ্ধান্ত আসে। এই সন্ত্রাসবিরোধী ফতোয়ার প্রধান দুটি বৈশিষ্ট্য হল, জঙ্গিবাদিরা যে চেতনা থেকে বিভ্রান্ত হচ্ছে এবং বিভ্রান্তি ছড়াচ্ছে সেগুলো দূর করার চেষ্টা করা।’

১ লাখ আলেম, মুফতি ও ইমামের ফতোয়া ও দস্তখত সংগ্রহ কমিটির সদস্য সচিব মাওলানা আবদুর রহীম কাসেমীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সদস্য আল্লামা আলীম উদ্দীন দুর্লভপুরী, মাওলানা হোসাইন আহমদ, মাওলানা আইয়ূব আনসারী, মাওলানা যাকারিয়া নোমান ফয়জী প্রমুখ।

৯৩২০ নারী আলেম

জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী ১ লাখ আলেমের ফতোয়ায় অংশ নিয়েছেন নারীরাও। ফতোয়ায় স্বাক্ষর করেছেন ৯৩২০ নারী আলেম। সংবাদ সম্মেলনে এমনটিই জানিয়েছেন মাওলানা মাসউদ।

তিনি বলেন, রাজধানীর চৌধুরীপাড়ায় জামিয়া ইক্বরা বাংলাদেশ মাদরাসায় এ নিয়ে চলে প্রস্তুতি। পুরুষ ও নারী মিলিয়ে মোট ১,০১,৮৫০ জন আলেম ও মুফতির স্বাক্ষর সম্বলিত ফতোয়ার ৩০ খণ্ড বাইন্ডিং এর কাজ সম্পন্ন হয়েছে। যার মধ্যে ৯২,৫৩০ পুরুষ আলেম-মুফতি এবং ৯,৩২০ জন নারী আলেম-মুফতি।

উদ্যোক্তাদের আশা, এই ফতোয়ার মাধ্যমে সন্ত্রাস পুরোপুরি ঠেকানো না গেলেও বহুলাংশে হ্রাস পাবে এবং সন্ত্রাসের মদদদাতারা হতোদ্যম হবে।

আরো পড়ুন : ফতোয়ায় স্বাক্ষর করেছেন যেসব আলেম

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ