শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


জঙ্গিবাদবিরোধী ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

fotoa copyঢাকা : আগামীকাল প্রকাশ পাবে সারাদেশ থেকে সংগৃহিত ১ লাখ ১ হাজার ৫২৪ জন শীর্ষ আলেম স্বাক্ষরিত ফতোয়া। ইসলামের নামে গুপ্তহত্যা ও গির্জা মন্দির তথা ধর্মীয় উপাসনালয়ে হামলার বিরুদ্ধে এ ফতোয়া দেওয়া হবে।

সূত্র জানিয়েছে, শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই ফতোয়া প্রকাশ করা হবে। ৩০ খণ্ডের এই ফতোয়ার মূল বিষয় রয়েছে ৩৫ পৃষ্ঠাজুড়ে। পুরো দেশে ছড়িয়ে দিতে ১ কোটি কপি ছাপা হবে ফতোয়াটি। এতে করে ১৬ কোটি মানুষের মাঝে জঙ্গিবাদ বিরোধী বার্তা পৌঁছে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই ফতোয়ার উদ্যোক্তা ও সংগ্রাহক বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার ইমাম মাওলানা ফরিদউদ্দীন মাসঊদ।

ফতোয়া সম্পর্কে তিনি বলেন, সর্বসম্মতভাবে গৃহীত ওই ফতোয়ায় বলা হয়েছে, অমুসলিম, সংখ্যালঘু ও ধর্মনিরপেক্ষ ব্যক্তিদের হত্যা করা ইসলামে নিষিদ্ধ। আমরা এসব হত্যাকে অবৈধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে আখ্যায়িত করেছি।

মাওলানা মাসঊদ জানান, গত ২৩ জানুয়ারি একটি ওলামা সম্মেলনের আহ্বান জানানো হয়েছিল। সেই দিন থেকে এ বিষয়ে কাজ শুরু করা হয়। এই ফতোয়া দেয়ার বিষয়ে স্বাক্ষর গ্রহণ শুরু হয়, ফেব্রুয়ারি মাসে স্বাক্ষর গ্রহণ সম্পন্ন হওয়ার কথা থাকলেও শেষ হয় মে মাসে।

তিনি বলেন, এই ফতোয়ায় পরিষ্কার করে বলা হয়েছে, এসব হত্যাকাণ্ড জিহাদের অংশ নয়, এটা সন্ত্রাস।

তিনি জানান, একমাত্র জামায়াতে ইসলামী ছাড়া সব ইসলামি দল ও সংগঠন সরাসরি সমর্থন না দিলেও বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা ব্যক্তিগতভাবে এই ফতোয়ায় সমর্থন দিয়েছেন। হেফাজতের মহাসচিব বাবু নগরী, ইসলামী শাসনতন্ত্র অান্দোলেনর নায়েব আমির মুফতি ফয়জুল করিম, খেলাফত আন্দোলন, হাটহাজারী মাদ্রাসা, পটিয়া মাদ্রাসা, চরমোনাই মাদ্রাসাসহ দেশের শীর্ষ আলেমরা এই ফতোয়ায় একমত হয়ে স্বাক্ষর করেছেন।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ