বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

রমজান আমার ভালোবাসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ramjan amar valobashলেখকঃ ইয়াহইয়া ইউসুফ নদভী

প্রকাশক : কিতাব কানন, ১/৭ এ বনশ্রী, রামপুরা, ঢাকা ১২৯৯

মূল্যঃ ২৫০ টাকা

রমজান- সিয়াম ও কিয়ামের মাস। তেলাওয়াত, জিকির-আজকার ও দোয়া-মুনাজাতের মাস। তারাবি, এতেকাফ ও লাইলাতুল কদরের মাস। সর্বোপরি তওবা, তাকওয়া ও তাহারাত (পবিত্রতা) হাসিলের বসন্ত মাস। রমজান হল এসবের বর্ণাঢ্য রূপে রূপময় এক বর্ণিল মাস। আর তাই ইবাদত ও পূণ্যের এ বসন্ত মাসে জীবনকে রাঙাতে এবং সুরভিত করতে চাই একটি গাইডবুক।

এক্ষেত্রে বরেণ্য আলেমে দীন মাওলানা ইয়াহইয়া ইউসুফ নদভী লিখিত ‘রমজান আমার ভালোবাসা’ বইটি আমরা আলোকবর্তিকারূপে গ্রহণ করতে পারি। কারণ এ বই এক রমজান-প্রেমিকের আবেগ-মথিত ও ভালোবাসা-সিক্ত একগুচ্ছ পঙক্তিমালা। শিল্প-সাহিত্য ও ভাব প্রাচুর্যের মিশেলে তিনি বইটিকে আরো বাঙময় করে তুলেছেন। তাঁর লেখার শব্দে শব্দে রমজানের প্রতি প্রেম ও ভালোবাসা যেন ফোঁটায় ফোঁটায় ঝরে পড়েছে। প্রেম ও ভালোবাসার সুরভিত নির্যাস মিশিয়ে ঝরঝরে সাবলীল ভাষাতেই তিনি গেঁথেছেন ভালোবাসার এ পঙক্তিমালা।

কৌতূহলী পাঠকের কৌতূহলকে নাড়া দেওয়ার জন্য এখানে বইটির কিছু শিরোনাম উদ্ধৃত করছি। ‘স্বাগতম হে রমজান’, ‘নবীজীর রমজান’, ‘কুরআনে হাকীম এবং মাহে রমজান’, ‘রমজান দানের মাস’, ‘রমজান কিয়াম-এর মাস’, ‘রমজান তওবা করার শ্রেষ্ঠ সময়’, ‘রমজান পুণ্যের সওদা করার মাস’, ‘রমজান ও সুন্নত’, ‘ঈমান যখন জাগে’, ‘ভালবাসাও বাড়ে কমে’, এখন তোমার দয়ার সাগর তরঙ্গায়িত হবে’, ‘রোজাদার ও দু’আ’, ‘রমজান আসে অনেক স্মৃতি নিয়ে’।

পরিশিষ্টে রয়েছে আরববিশ্বের খ্যাতিমান সাহিত্যিক শায়খ আলী তানতাভী’র ‘এই রমজান সেই রমজান’। লেখকের ভাষায় বইটিতে কুরআন ও হাদিসের আলোকে এবং মাঝে মাঝে রমজান-প্রেমিক আরব কবিদের কবিতার ছন্দময় প্রকাশে রমজান-বসন্তের চির জয়গান গাওয়া হয়েছে।বইটি পাঠককে রমজান-প্রেমের স্বচ্ছ সরোবরে অবগাহন করাবে। রমজানের প্রতিটি মুহূর্তকে স্বর্গীয় আবেশে কাটাতে বিশেষভাবে কাজ দিবে। লেখকের শব্দের সুপ্রয়োগ, বাক্যের বুনন ও উপস্থাপনা শৈলীর নৈপুণ্য পাঠককে আলোড়িত করবে। এ বইয়ের ছত্রে ছত্রে যেন ছলছল প্রবাহে বয়ে চলেছে রমজান-প্রেমের স্বচ্ছ এক ঝর্ণাধারা। আমাদের নিশ্চিত বিশ্বাস, প্রেম-উদ্বেলিত গতিময় ভাষার এ বইটি পাঠকের হৃদয় কাড়বে, চিন্তাকে নাড়া দিবে, বিবেককে আন্দোলিত করবে।

আলোচনা : সাঈদ হোসাইন

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ