শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


'হামলা আইএস করেনি'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

obamaডেস্ক নিউজ : ফ্লোরিডার অরল্যান্ডোতে সমকামী নৈশক্লাবে হামলাকারী ওমর মতিনের ফোনে পুলিশকে দেয়া আইএসের সঙ্গে সম্পৃক্ত থাকার তথ্য ও আইএসের দায় স্বীকারের বার্তা এলেও এই হামলার সঙ্গে আইএস সম্পৃক্ত নয়, এ মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, মতিন আইএস নির্দেশিত হয়ে এই হামলা চালিয়েছেন বলে প্রমাণ তারা পাননি।

যুক্তরাষ্ট্র পুলিশের ভাষ্য, রবিবার মধ্যরাতে একটি অ্যাসল্ট রাইফেলসহ অন্য আগ্নেয়াস্ত্র নিয়ে সমকামীদের ওই ক্লাবে ঢুকে নির্বিচারে গুলি চালিয়ে ৫০ জনকে হত্যা করেন মতিন। এরপর তিনি আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে প্রাণ হারান। আফগান বংশোদ্ভূত মতিন হামলার আগে পুলিশে ফোনে করে তার আইএসের প্রতি আনুগত্যের কথা জানিয়েছিলেন বলে গোয়েন্দা কর্মকর্তারা জানান।

হামলার পর আইএসের নামে ইন্টারনেটে পাঠানো একটি বার্তায় বলা হয়, 'আমেরিকার ফ্লোরিডা স্টেটে গে নাইট ক্লাব লক্ষ করে সশস্ত্র হামলা, যাতে শতাধিক মানুষ নিহত বা আহত হয়েছে তা একজন আইএস যোদ্ধা চালিয়েছেন।'

যুক্তরাষ্ট্রের ইতিহাসে বন্দুক-হামলায় সবচেয়ে প্রাণঘাতি এই হামলার বিষয়ে সোমবার ওবামা সাংবাদিকদের প্রশ্নে মতিনের আইএস সংশ্লিষ্টতার বিষয়টি 'অস্পষ্ট' বলে উল্লেখ করেন বলে রয়টার্স ও বিবিসি জানিয়েছে। ওবামা বলেন, ওমর মতিন যে আইএসের নির্দেশে এই হামলা চালিয়েছিলেন, তার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

ওবামা বলেন, শেষ মূহুর্তে সে আইএসের সঙ্গে সংশ্লিষ্টতার ঘোষণা দিয়েছিল। তবে এখন পর্যন্ত এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি যে তাদের নির্দেশে সে এই হামলা চালিয়েছে। বলা যায়, এটা আমাদের ঘরে তৈরী হওয়া উগ্রবাদীতার একটা উদাহরণ, যা নিয়ে আমাদের উদ্বেগ বহু দিনের। সূত্র : বিবিসি

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর / ওএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ