শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


সুবিধানিতে ব্যস্ত ট্রাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

tarmpফারুক ফেরদৌস : সমকামী নাইটক্লাবে গত রোববারের হামলার ঘটনা নিয়ে যুক্তরাষ্ট্রে রাজনীতির জল ঘোলা করার চেষ্টা হচ্ছে। রিপাবলিকান প্রেসিডেন্ট পদপার্থী ডোনাল্ড ট্রাম্প মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করে সমালোচিত হয়েছিলেন। নাইটক্লাবের এ হামলা থেকে তিনি পুরোপুরি সুবিধা নিচ্ছেন বলে মন্তব্য করছেন অনেকে।

হামলার পর ট্রাম্প এক টুইটবার্তায় মুসলমানদের বিষয়ে সঠিক অবস্থানে থাকায় নিজেকে অভিনন্দন জানিয়েছেন। মুসলমানদের ব্যাপারে তার অবস্থানকে সমর্থন করার জন্য নিজের সমর্থকদের ধন্যবাদও জানান এই মুসলিম বিদ্বেষী রাজনীতিক। ওবামা ও হিলারি তাদের বিবৃতিতে হামলাটিকে ‘ইসলামি সন্ত্রাসবাদ’ না বলে শুধু সন্ত্রাসবাদ বলায় তাদের দু’জনকে কড়া ভাষায় আক্রমণ করেছেন ট্রাম্প। ওবামার পদত্যাগের দাবি জানিয়ে তিনি বলেন, ইসলাম শব্দের উল্লেখ করতে ভুলে যাওয়ায় ওবামাকে ‘ভুলোমনা ওবামা’ ডাকা উচিত। মুসলমানদের দায়ী না করায় ডেমক্রেটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারিকে নির্বাচনী লড়াই থেকে সরে যাওয়ারও আহবান জানান তিনি।

অপর একটি টুইট বার্তায় উস্কানিমূলকভাবে ‘আল্লাহু আকবার’ শব্দটি উল্লেখ করে তিনি লিখেছেন, ‘অরলান্ডোর বন্দুকধারী ‘আল্লাহু আকবার’ বলে ক্লাবে যাওয়া ব্যক্তিদের ওপর হামলা চালিয়েছে।’

ওবামা ও হিলারি তাদের বিবৃতিতে হামলাটিকে ‘ইসলামি সন্ত্রাসবাদ’ না বলে শুধু সন্ত্রাসবাদ বলায় তাদের দু’জনকে কড়া ভাষায় আক্রমণ করেছেন ট্রাম্প। ওবামার পদত্যাগের দাবি জানিয়ে তিনি বলেন, ইসলাম শব্দের উল্লেখ করতে ভুলে যাওয়ায় ওবামাকে ‘ভুলোমনা ওবামা’ ডাকা উচিত।

অন্যদিকে হামলাকারী মুসলমান হওয়ায় বিদ্বেষমূলক হামলার আশংকায় যুক্তরাষ্ট্রের মুসলমানদের মধ্যে চাপা আতঙ্ক বিরাজ করছে। শহরের অনেক মসজিদে পুলিশ মোতায়েন করা হয়েছে। মানুষ নামাজ আদায় করছে পুলিশি পাহারায়। আমেরিকায় মুসলমানদের অধিকার ও স্বার্থ দেখাশোনাকারী সর্ববৃহৎ সংস্থা ‘কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন’-এর প্রধান নিহাদ আওয়াদ মানুষের আতঙ্ক নিয়ে রাজনীতি না করতে রাজনীতিবিদদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ‘এ ধরনের সন্ত্রাসী হামলার ঘটনা থেকে রাজনৈতিক ফায়দা হাসিলের দিন অনেক আগেই শেষ হয়ে গেছে।’

তিনি বলেন, ওই সন্ত্রাসী হামলার সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। উগ্রপন্থী ও সন্ত্রাসীরা সমাজে বিভেদ সৃষ্টির জন্যই এ ধরনের হামলা চালিয়ে থাকে। তিনি বলেন, আমেরিকার মুসলমানরা উচ্চকণ্ঠে বলতে চায় তারা যে কোনো বিদ্বেষ, ঘৃণা থেকে মুক্ত এবং সন্ত্রাসীদের ভয়ে ভীত নয়।’ আইএসকে উদ্দেশ্য করে নিহাদ আওয়াদ বলেন, তোমরা আমাদের প্রতিনিধিত্ব কর না আর তোমরা আমাদের মত নও।

‘কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন’-এর প্রধান নিহাদ আওয়াদ মানুষের আতঙ্ক নিয়ে রাজনীতি না করতে রাজনীতিবিদদের প্রতি আহ্বান জানিয়েন’

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এখন পর্যন্ত হামলাকারীর সাথে কোনো কথিত ইসলামি জঙ্গি সংগঠনের সংশ্লিষ্টতা খুঁজে পায়নি। ওমর মতিনের বাবা সাদিক মতিন সাংবাদিকদের বলেছেন, হামলাটির সাথে ধর্মের কোন সম্পর্ক নেই। তার ছেলে কিছুদিন আগে মায়ামিতে দুজন পুরুষ পরস্পরকে চুম্বন করছে দেখে খুবই ক্ষুব্ধ হয়ে উঠেছিলো। সেই ক্ষোভ থেকেই ওমর মতিন হামলাটি চালিয়েছে বলে পরিবারের ধারণা। কিন্তু দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে  রিপাবলিকান শিবিরের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প ঘটনাটি নিয়ে বিদ্বেষমূলক রাজনীতি করার সুযোগ ছাড়তে চাইছেন না। ঘটনাটিকে ‘ইসলামি সন্ত্রাসবাদ’ হিসেবে দেখাতে প্রবল আগ্রহ তার।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম / আরআর


সম্পর্কিত খবর