শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

‘মনটাকে অনেক বড় করতে হবে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাবীব তাশফী। অনলাইন এক্টিভিস্ট। থাকেন কাতারে। এমসজিদে ইমামতি করেন। সামাজিক কাজের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছেন। ফেসবুকে সময় দেন ইসলাম প্রচারের কাজে। তার স্ট্যাটাস দীনি কাজে উৎসাহী করে মানুষকে। তরুণ এ আলেমের কাছে ফেসবুক সম্পর্কে আমাদের নির্বাচিত তিনটি প্রশ্নের উত্তর খুঁজেছেন আওয়ার ইসলাম টোয়েন্টিফোর-এর বিশেষ প্রতিনিধি মাহফুজ তানিম

কবে থেকে ফেসবুক ব্যবহার করেছেন?

ফেইসবুক আইডি খুলেছি ২০০৯ এর শেষের দিকে। ব্যবহারের কথা যদি বলতে হয় তবে বলবো, হেফাজতে ইসলামের উত্থানের অল্প কিছুদিন পূর্বে থেকেই ফেইসবুক'টাকে ব্যবহার করেছি। খুব ভালোভাবেই করেছি।

কেন ফেসবুক ব্যবহার করছেন?

ফেইসবুক আইডি খোলার পর প্রায় চারটি বছর এখানে শুধুই মন্দের সয়লাব আর ছড়াছড়ি দেখেছি। নীরবে আফসোস করে বেরিয়েছি। স্রোতের বিপরীতে দাঁড়ানোর সাহস করে উঠতে পারিনি। এটাকে ইমানের দুর্বলতাও বলা যেতে পারে। একটা সময় দয়াময় আল্লাহ হিম্মত দান করলেন। স্রোতের বিপরীতে সোজা হয়ে দাঁড়ানোর চেষ্টা করলাম। গান্দেগিকে (অপছন্দনীয়) বন্দেগীতে রূপান্তরিত করার শপথে লেখালেখি শুরু করলাম। হ্যাঁ এটাই! ভালো কিছু করার মানসিকতা নিয়েই এখনো ফেইসবুক'টাকে ব্যবহার করতে শুরু করেছি। কতটুকু সফল হয়েছি জানি না! বাকি থেমে যেতে চাই না। দিনশেষে একটা ফলাফল তো আসবেই ইনশাআল্লহু! .

তরুণ প্রজন্ম কিভাবে ফেসবুক থেকে উপকৃত হবে?

আমরা চাইলে ফেইসবুক থেকে বিভিন্নভাবেই উপকৃত হতে পারি। আপনারা লক্ষ্য করলেই দেখতে পাবেন, সম্প্রতি বেশ কিছু ইসলাম বিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে মুসলমানগণ সোচ্চার হয়ে তা প্রতিহত করেছেন। আর সেই আন্দোলনের সূত্রপাত ঘটে এই ফেইসবুক থেকেই। যেহেতু বর্তমানে মুসলমানদের হাতে কোনো মিডিয়াই নেই, সেহেতু ফেইসবুক'কে আমরা মিডিয়া হিসেবে ব্যবহার করে বেশ উপকৃত হতে পারি। ফেইসবুকের মাধ্যমে আমাদের তরুণ প্রজন্মরা কতটুকু উপকৃত হতে পারে তা সংক্ষিপ্ত পরিসরে লিখে প্রকাশ করা সম্ভব নয়। সব কিছুর আগে আমাদের মনটাকে আরোও অনেক বড় করতে হবে। কতটুকু বড়? আকাশের সমান? না আরোও বড় করতে হবে। কেনো করতে হবে? সেটা আমাদেরই বুঝে নিতে হবে।

ফেসবুক লিংক : শাবীব তাশফী

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ