বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


গাদ্দাফি বিতর্কে ট্রাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

collag_647-2_060616030026 copyআওয়ার ইসলাম ডেস্ক : লিবিয়ার সাবেক স্বৈরশাসক মুআম্মার গাদ্দাফির সাথে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ব্যাবসায়িক সম্পর্ক নিয়ে নতুন বিতর্ক শুরু হয়েছে।

২০০৯ সালে জাতিসংঘের বার্ষিক অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক গিয়েছিলেন লিবিয়ার তৎকালীন প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফি। সম্প্রতি সিবিএস চ্যানেলকে দেওয়া এক সাক্ষাত্কারে ট্রাম্প নিজেই জানিয়েছেন, সেই সময় গাদ্দাফি যখন নিউইয়র্ক শহরে নিজের জন্য তাঁবু খাটানোর জায়গা ভাড়া পাচ্ছিলেন না, তখন তিনি গাদ্দাফিকে নিউইয়র্কের ওয়েস্টচেস্টারে তাঁর মালিকানাধীন ২৩০ একর অব্যবহৃত জমি ভাড়া দিয়ে প্রচুর অর্থ কামিয়েছিলেন। এ নিয়ে সমালোচনা শুরু হলে ট্রাম্প সাংবাদিকদের বলেন, গাদ্দাফির কাছ থেকে পাওয়া অর্থ তিনি জনহিতকর কাজে দান করবেন। কিন্তু এখন পর্যন্ত কোনো জনকল্যাণ সংস্থার কাছে তিনি সে অর্থ দেয়ার খবর জানা যায়নি। অভিযোগ আছে, এর আগেও একাধিকবার ট্রাম্প মোটা অঙ্কের অর্থ দান করার ঘোষণা দিলেও পরে আর হস্তান্তর করেননি।

এর আগে ২০১১ সালে ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাত্কারেও ট্রাম্প গাদ্দাফীর সাথে ব্যবসায়িক চুক্তির কথা স্বীকার করে বলেছিলেন, ‘আমার ভূসম্পত্তি তাঁকে তাঁবু খাটানোর জন্য ভাড়া দিয়েছিলাম। পুরো এক বছর বা দুই বছরে যত না আয় হয়, এক রাতের জন্য তিনি (গাদ্দাফি) তাঁর চেয়ে বেশি অর্থ দিয়েছিলেন।’

২০১১ সালের ১০ অক্টোবর লিবিয়ার সির্তে নগরীতে বিদ্রোহীদের হাতে নিহত হন লিবিয়ার সাবেক প্রেসিডেন্ট মুআম্মার গাদ্দাফি। মার্কিন নেতৃত্বাধীন জোট বিমান হামলা চালিয়ে গাদ্দাফির উৎখাতে বিদ্রোহীদের সহযোগিতা করেছিলো।

আওয়ার ইসলাম ২৪ ডটকম / এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ