বুধবার, ০৮ মে ২০২৪ ।। ২৫ বৈশাখ ১৪৩১ ।। ২৯ শাওয়াল ১৪৪৫


কুরআনের সূচনাকাল ০১

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

quran 1ওয়ালিউল্লাহ সিরাজ বিভাগীয় প্রধান, সহজ কুরআনপ্রথম দিকের কুরআনের আয়াতগুলো সংক্ষিপ্ত কথার মধ্যে সীমাবদ্ধ থাকতো। এর ভাষা অত্যন্ত মিষ্টি-মধুর ও প্রাঞ্জল। পাঠক ও শ্রোতার মাঝে প্রভাব বিস্তার করত। সাথে সাথে কুরআনের আয়াতগুলো ছিল আরব জাতির রুচি অনুযায়ী সর্বোত্তম সাহিত্যরস সমৃদ্ধ। ফলে কুরআনের কথাগুলো তীরের মত মনে গেঁথে যেত।

ভাষার ঝংকার ও সুর লালিত্যের কারণে যে কারো কান নিজে নিজেই আকৃষ্ট হত। আয়াতগুলো সময়োপযোগী এবং মনের চাহিদার সাথে সামঞ্জ্যশীল হওয়ার কারণে জিহবা স্বতঃস্ফূর্তভাবে পুনরাবৃত্তি করত। বিশ্বজনীন সত্যের বর্ণনা ছিল যুক্তি, প্রমাণ ও এমন সব উদাহরণের মাধ্যমে যার সাথে শ্রোতারা ভালোভাবে পরিচিত ছিল। আরবদের ইতিহাস, ঐতিহ্য, তাদেরই প্রতিদিনের দেখা নিদর্শনসমূহ এবং নৈতিক ও সামাজিক ত্রুটিগুলোর ওপর ছিল সমস্ত আলোচনা। এভাবে মানুষের মাঝে কুরআনের প্রভাব বিস্তার করার উপযোগী পরিবেশ তৈরি হয়েছিল।

আরবদের ইতিহাস, ঐতিহ্য, তাদেরই প্রতিদিনের দেখা নিদর্শনসমূহ এবং নৈতিক ও সামাজিক ত্রুটিগুলোর ওপর ছিল সমস্ত আলোচনা। এভাবে মানুষের মাঝে কুরআনের প্রভাব বিস্তার করার উপযোগী পরিবেশ তৈরি হয়েছিল।

কুরআনের আহবানের সূচনা পর্বটি প্রায় চার-পাঁচ বছর দীর্ঘ ছিল। তাই এ পর্যায়ে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ইসলাম প্রচারের প্রতিক্রিয়া হয় তিন ধরনের।

১. কিছু সৎকর্মশীল ব্যক্তি ইসলামের দাওয়াত গ্রহণ করেন।
২. বিপুল সংখ্যক লোক মূর্খতা স্বার্থান্ধতা বা বাপ-দাদার রসম রেওয়াজের প্রতি অন্ধ আসক্তির কারণে এই দাওয়াতের বিরোধিতা করতে প্রস্তুত হয়।
৩. মক্কা ও কুরাইশদের সীমানা পেরিয়ে এই নতুন দাওয়াতের ধ্বনি প্রতিধ্বনিত হতে থাকে বিশাল বিস্তৃত এলাকায়।


সম্পর্কিত খবর